ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে নোট সমস্যা মিটতে আরও ‘কয়েক সপ্তাহ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
ভারতে নোট সমস্যা মিটতে আরও ‘কয়েক সপ্তাহ’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুড়ি দিন পেরিয়ে গেছে, তবু নোট সমস্যার সমাধান হয়নি এখনও। প্রতিদিনই এ ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। ব্যাংকের সামনের লম্বা লাইন কমলেও এটিএম-এ খুচরো নোটের আকাল চলছেই।

কলকাতা: কুড়ি দিন পেরিয়ে গেছে, তবু নোট সমস্যার সমাধান হয়নি এখনও। প্রতিদিনই এ ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

 

ব্যাংকের সামনের লম্বা লাইন কমলেও এটিএম-এ খুচরো নোটের আকাল চলছেই। এর মধ্যে একদিকে চলছে বিরোধী রাজনৈতিক দলের মিছিল, হরতাল, ধরনা না আর অন্য দিকে খোঁজা চলছে কে দায়ী-মানুষের এই দুর্ভোগের জন্যে।

তবে সংশ্লিষ্টরা বলছেন, নোট বাতিলের এ সম্যসা সমাধানে আরও কয়েক সপ্তাহ লেগে যাবে। এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।
 
তবে এ ঘটনায় সরকারকে একহাত নিয়েছেন বিরোধীরা। কিন্তু সরকার ঘুর পথে দায় চাপাচ্ছে রিসার্ভ ব্যাংকের ওপর। রির্জাভ ব্যাংকের গভর্নর উরজিত প্যাটেল জানিয়েছেন, বেশি করে নোট ছাপাবার বন্দোবস্ত করা হয়েছে। কিন্তু প্রশ্ন উঠছে সেটা এতদিন পরে কেন?
 
অন্যদিকে ভারতের আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছেন, রির্জাভ ব্যাংকের সুপারিশেই বাতিল হয়েছে নোট। এ প্রসঙ্গে নানা রকম প্রশ্ন সামনে আসছে।

তবে কি সাধারণ মানুষের এ সমস্যার জন্য দায়ী রির্জাভ ব্যাংক। নাকি সরকার পরিকল্পনাহীনতার দায় চাপাচ্ছে রির্জাভ ব্যাংকের ঘাড়ে। এছাড়া নোট কাণ্ডের ঘটনায় ‘অযোগ্যদা’র অভিযোগ এনে রির্জাভ ব্যাংকের গভর্নরের পদত্যাগ দাবি করেছেন কংগ্রেস নেতারা।
 
তবে বিশেষজ্ঞদের মত, আরও কয়েক সপ্তাহ লাগতে পারে নোট হাহাকার থামতে। অনেকেই মনে করছেন মার্চ মাসের আগে নোট সমস্যার সম্পূর্ণ সমাধান নাও হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।