ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

১ হাজার রুপির নোট চিরতরে অচল হয়ে গেল ভারতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
১ হাজার রুপির নোট চিরতরে অচল হয়ে গেল ভারতে

এক হাজার রুপির নোট আর কোনো সরকারি দফতরে ব্যবহার করা যাবে না বলে ঘোষণা দিয়েছে ভারত সরকার।

কলকাতা: এক হাজার রুপির নোট আর কোনো সরকারি দফতরে ব্যবহার করা যাবে না বলে ঘোষণা দিয়েছে ভারত সরকার।

১০০০ এবং ৫০০ রুপির নোট বাতিল ঘোষণার পর সরকারি বিভিন্ন দফতরে, হাসপাতাল, ওষুধের দোকান, পেট্রোল পাম্প ও রেলের টিকিট কাউন্টারসহ বিভিন্ন জায়গায় এ নোটের ব্যবহার করা যাচ্ছিল।

কিন্তু শুক্রবার (২৫ নভেম্বর) থেকে পুরোপুরি বাতিল হয়ে গেলো ১০০০ রুপির নোট। তবে আরও কয়েকদিন জরুরি পরিষেবা ক্ষেত্রে চলবে ৫০০ রুপির নোট।

ভারত সরকারের তরফ থেকে ঘোষণা করা হয় ১০০০ এবং ৫০০ রুপির সব নোটের বদল বন্ধ করা হচ্ছে।
 
যদি কোনো ব্যক্তির কাছে ৫০০ এবং ১০০০ রুপির পুরনো নোট থাকে তবে সেটিকে তাদের নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে পরিচয়পত্র  দেখিয়ে জমা দিতে হবে।
 
ইতিমধ্যে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও সমস্যার সমাধান হয়নি। পশ্চিমবঙ্গের কিছু জেলায় ৫০০ রুপির নতুন নোট আসলেও কলকাতায় এখনও পৌঁছায়নি ৫০০ রুপির নতুন নোট।
 
১০০ এবং ২০০ রুপির নোট দিয়েই কাজ সারছেন কলকাতার জনগণ। তবে জানা যাচ্ছে আগামী সপ্তাহের মধ্যে কলকাতাতে চলে আসবে ৫০০ রুপির নতুন নোট। তবে ব্যাংক থেকে টাকা তোলার ক্ষেত্রে নিয়ন্ত্রণ এখনও চালু আছে। কবে স্বাভাবিকভাবে টাকা তোলা যাবে সেই প্রশ্নের উত্তর দিতে পারছেন না ব্যাংক কর্মকর্তারা।
 
জানা যায়, আরও এক মাস লেনদেনের ওপর এ ধরনের নিয়ন্ত্রণ জারি থাকবে।

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
এসএস/আরআইএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।