ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নোট বাতিলে মমতার ‘নতুন ‘ফর্মুলা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
নোট বাতিলে মমতার ‘নতুন ‘ফর্মুলা’

নোট বাতিলের কড়া অবস্থান থেকে সরে এসে নতুন ‘ফর্মুলা’ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতে ৫শ’ ও এক হাজার রুপি নোট বাতিল নিয়ে গোটা দেশে আলোড়ন তৈরি হয়েছে।

কলকাতা: নোট বাতিলের কড়া অবস্থান থেকে সরে এসে নতুন ‘ফর্মুলা’ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতে ৫শ’ ও এক হাজার রুপি নোট বাতিল নিয়ে গোটা দেশে আলোড়ন তৈরি হয়েছে।

সরকারের সমালোচনায় ব্যস্ত বিরোধী দলগুলো।

সরকারকে তিন দিনের আল্টিমেটাম দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আল্টিমেটাম শেষ না হতেই নতুন ফরমুলা পেশ করে রাজনৈতিক মহলে চাঞ্চল্য তৈরি করেছেন তিনি।

সরকারকে অনুরোধ জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সার্বিক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত নোট বাতিল করতে হলে নতুন ৫শ’ রুপির নোটের সঙ্গে পুরানো ৫শ’ রুপির নোট কিছুদিন চালু রাখা হোক। পরে এক হাজার রুপির নোট বাতিল করা হোক।

একই দাবি তুলে সিপিএম নেতারা বলেন, সাধারণ মানুষের সমস্যার কথা চিন্তা করে পুরোনো নোটগুলো আরও কিছুদিন চালু রাখা উচিত।

কিন্তু মমতার দাবির সঙ্গে একমত হওয়ার খুব একটা ইচ্ছা নেই বিজেপি’র।

এদিকে, কলকাতা ব্যাংকগুলোতে নোট পাল্টানোর লাইন কিছুটা কমে এসেছে। খুচরা রুপির অভাব দেখা দিয়েছে বাজারে।

তবে, প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, আরও কিছুদিন এ সমস্যা চলতে থাকবে। এখন দেখার বিষয় মমতার ফরমুলা গ্রহণ করেন কিনা নরেন্দ্র মোদী।

এর আগে নোট বাতিল প্রত্যাহারের দাবি তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেই দাবি থেকে কিছুটা সরে এসে নতুন ‘ফর্মুলা’ দিয়েছেন তিনি। তার দাবি নতুন পদ্ধতিতে সমস্যা কমবে সাধারণ মানুষের।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
এসএস/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।