ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে বাংলা খাদ্য উৎসব ‘আহারে বাঙলা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৬
কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে বাংলা খাদ্য উৎসব ‘আহারে বাঙলা’

কলকাতা: কলাকাতায় অনুষ্ঠিত হচ্ছে বাংলা খাদ্য উৎসব ‘আহারে বাংলা’। শুক্রবার (২১ অক্টোবর) থেকে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব।

 

পশ্চিমবঙ্গ সরকারের পরিচালনায় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খাবারের সঙ্গে বাঙালি এবং বাঙলার শিল্প-সংস্কৃতিকে তুলে ধরা হবে এ উৎসবে।

বুধবার (১৯ অক্টোবর) পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবনে ‘নবান্ন’ এ উৎসবের বিষয়টি জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০১৬ সালের ‘আহারে বাঙলা’ এ উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশ ও রাশিয়া। এছাড়া আলাদা ভাবে থাকছে মিষ্টি জোন, নিরামিষ জোন, আমিষ জোন এবং চায়ের আড্ডা। উৎসবের প্রতিটি দিনকে একটি করে ‘থিম ফুড’ হিসেবে ভাগ করা হয়েছে।

এর মধ্যে বাঙলার মাছের রান্নার থিম, চিরাচরিত বাঙলার নিরামিষ খাবার অন্যতম। এছাড়াও ডিমের বিভিন্ন রান্না নিয়ে থিম এবং বাঙালির খাবারে ব্রিটিশ প্রভাবের থিম থাকবে। প্রতিদিন থাকবে খাবার নিয়ে বিভিন্ন আলোচনা সভা।

সরকারি সূত্রে জানা গেছে, ২০১৫ সালের এ উৎসবে ২৫ হাজার দর্শক উপস্থিত হয়েছিলেন। এ মুখ্যমন্ত্রী। সরকারের পক্ষ থেকেও এ উৎসবের সাফল্য কামনা করা হয়েছে।

‘মিলন মেলা’ প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে এ মেলার। গত বছরও মিলন মেলা প্রাঙ্গণে এ উৎসবের আয়োজন করা হয়েছিলো। শুক্রবার শুরু হওয়া এ মেলা চলবে ২৫ অক্টোবর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৬
এসএস/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।