ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় উপজাতি রূপে দুর্গাপূজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬
ত্রিপুরায় উপজাতি রূপে দুর্গাপূজা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ত্রিপুরায় সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি নিজ নিজ সংস্কৃতিকে আবহে রেখে শারদীয় দুর্গা উৎসব করেছে স্থানীয় উপজাতিরা।

হিন্দুশাস্ত্র মতে দেবী দুর্গা প্রতিবছর স্বর্গের স্বামী শিবের বাড়ি থেকে চার সন্তান নিয়ে পৃথিবীতে বাবার বাড়িতে বেড়াতে আসেন।

দেবী দুর্গাকে মেয়ে হিসেবে বরণ করে নিতে প্রতিবছরই শারদীয় দুর্গা উৎসবের আয়োজন করে সনাতন ধর্মাবলম্বীরা।

শুধু ত্রিপুরার বাঙালিরা দেবীদুর্গাকে মা বা মেয়ে রূপে স্থান করে নিয়েছেন তা কিন্তু নয়। এখানকার উপজাতি সমাজও দেবী দুর্গাকে তাদের সংস্কৃতির সঙ্গে স্থান করে নিয়েছেন। তাই ত্রিপুরার ঊনকোটি পাহাড়ের গায়ে খোদাই করা দেব-দেবীর ছবিতে, গোমতী নদীর তীরে ছবি মুড়ার, পিলারে ও পাথরের মূর্তিতে দেখতে পাওয়া যায় দেবী দুর্গাকে।

এখানকার উপজাতি এলাকাগুলোতে দেবীদুর্গা সমান জনপ্রিয়, উপজাতি অধ্যুষিত প্রায় প্রতিটি এলাকায় দুর্গা উৎসব অনুষ্ঠিত হয়। দুর্গাকে শুধু তারা দেবী রূপেই পূজা করেন না, রীতিমতো নিজেদের ঘরের মেয়ে রূপেই মেনে নিয়েছেন দেবীকে।

একইভাবে দেবীদুর্গাকে মেয়ে হিসেবে বরণ করে নিয়েছে মনিপুরী সম্প্রদায়ের লোকজনও। তাই তাদের উদ্যোগে আয়োজিত দুর্গাপূজায় তাদের সংস্কৃতি অনুযায়ী সাজানো হয়েছে দেবীকে।

মঙ্গলবার (১১ অক্টোবর) রাতে বিজয়া দশমীতে মা’ দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে শারদীয় এই আয়োজন।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬
এসসিএন/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad