ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ছবিতে কলকাতার পূজা উদযাপন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
ছবিতে কলকাতার পূজা উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: সকাল থেকেই বিরতি দিয়ে নামছিল বৃষ্টি। কিন্তু সেই বৃষ্টিকে উপেক্ষা করে শারদীয় দুর্গাপূজার সপ্তমীর দিনটিতে যেন জনজোয়ারে ভেসেছে কলকাতার রাজপথ।

সকালের জনজোয়ার বিকেলে যেন পরিণত হয় জনসমুদ্রে। কলকাতা নগরী ঘুরে ঘুরে সপ্তমী উদযাপনের কিছু মুহূর্ত ক্যামেরাবন্দি করেছে বাংলানিউজ টিম।

দক্ষিণ কলকাতার অন্যতম সেরা টালিগঞ্জ এলাকার ৪১ পল্লীর মণ্ডপ তৈরি হয়েছে হারিয়ে যাওয়া জিনিসপত্র দিয়ে। এর মধ্যে আছে সুতোর কাজ ও পোস্ট কার্ড আসন প্রভৃতি। টালিগঞ্জের অজয় সংহতি ক্লাব, এই ক্লাবকে কলকাতার থিম পূজোর অন্যতম প্রবর্তক বলা হয়। অজয় সংহতি ক্লাবের প্রতিমা এবং অজয় সংহতি ক্লাবের মণ্ডপ টেরাকোটা শিল্পের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে।

দক্ষিণ কলকাতার যোধপুর পার্কের ৯৫ পল্লীর প্রতিমা এবং ৯৫ পল্লীর মণ্ডপের মূল ভাবনা দেবীর আরাধনা। একই এলাকার বেহালা অঞ্চলের বিখ্যাত বড়িষা ক্লাবের মণ্ডপে প্রতিমাকে শান্তির প্রতীক হিসেবে দেখানো হয়েছে।

ভবানীপুর অবসর সার্বজনীন দুর্গাপূজো মণ্ডপ সাদা পেঁচার আকারে নির্মাণ করা হয়েছে। দেবী এখানে শান্তির দূত হিসেবে অধিষ্ঠান করছেন।

দক্ষিণ কলকাতার অন্যতম বিখ্যাত মুদিয়ালি ক্লাবে সাবেকি ঢঙে প্রতিমা বানানো হয়েছে।

সন্তোষপুর ত্রিকোণ পার্কে প্রতিমা এবং মণ্ডপে বারোয়ারি পূজোর চেনা ছবি দেখা যায়। দেবী এখানে মহিষাসুর মর্দিনী হিসেবে পূজিত হচ্ছেন।

দক্ষিণ কলকাতার তেলেঙ্গা বাগানের মণ্ডপ সেজেছে পোড়া মাটির কাজে। শিব মন্দির ক্লাবের মণ্ডপ সাজানো হয়েছে কাঠের বিভিন্ন জিনিস দিয়ে। মণ্ডপের সঙ্গে সামঞ্জস্য রেখে গড়া হয়েছে প্রতিমা।

পাটুলি ক্লাবের মণ্ডপ সাজানো হয়েছে শিবের বাহন ষাঁড়ের মুখমণ্ডলকে সামনে রেখে। দক্ষিণ কলকাতার বিখ্যাত পুজো মুদিয়ালি ক্লাবের মণ্ডপে রয়েছে দেবী দুর্গার বিভিন্ন রূপের ছবি। প্রতিমা সাবেকি ঢঙের।  

আয়োজকদের আশা, আগামী দিনগুলোতে আরও জনসমাগম লক্ষ্য করা যাবে পূজোয়।

বাংলাদেশ সময় ১০১৯ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।