ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলাবউয়ের গঙ্গা স্নানে দুর্গাপ‍ূজা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৬
কলাবউয়ের গঙ্গা স্নানে দুর্গাপ‍ূজা শুরু

কলকাতা: প্রথা অনুযায়ী পঞ্চ শস্য ও পঞ্চ পল্লবের উপচারে কলাবউকে গঙ্গায় স্নান করানোর মধ্য দিয়ে শুরু হয়েছে মহাসপ্তমীর প‍ূজা।

কলকাতার বনেদি বাড়ির মণ্ডপগুলোতে এ প্রথা মেনেই শুরু হয় দুর্গাপূজা।

এ প্রথার বেশ প্রচলন বারোয়ারি পূজাতেও।

পুরাণ অনুসারে, কলাবউ গণেশের স্ত্রী। মণ্ডপে গণেশের পাশেই তাকে রাখা হয়। কলাবউ স্নানের পর গণেশ প‍ূজার মাধ্যমে শুরু হয় দুর্গাপূজার মূল উপাসনা।
কলকাতার বনেদি বাড়িগুলো থেকে পালকিতে করে কলাবউকে গঙ্গার ঘাটে নিয়ে আসা হয়। সাবেকি পোশাকে পালকির বেয়ারাদের মাথায় থাকে পাগড়ি আর পরনে ধুতি। সঙ্গে থাকে ছাতা হাতে ‘ছত্রধর’ ও লাঠি হাতে সিপাহী।

কলকাতার বনেদি বাড়ির কলাবউয়ের স্নান যাত্রা দেখতে প্রতিবছরের মতো শনিবারও (০৮ অক্টোবর) গঙ্গার ঘাটে ভিড় জমান বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। পালকি করে একে একে বিভিন্ন বনেদি বাড়ির কলাবউকে গঙ্গা ঘাটে এসে স্নান করানো হয়।

এদিকে ষষ্ঠীর সন্ধ্যা থেকেই কলকাতার প‍ূজ‍া মণ্ডপগুলোতে ছিলো উপচে পড়‍া ভিড়। তবে আকাশ কিছুটা মেঘলা ও মাঝে মাঝে বৃষ্টির ঝটকায় আগতদের বেশ সমস্যায় ফেলে।

সপ্তমীর সকালেও কলকাতার আকাশ কিছুটা মেঘলা, মাঝে মাঝে আসছে বৃষ্টির ঝাপটাও। এরপরও আকাশের চোখ রাঙ‍ানি উপেক্ষা করে পূজা উৎসবে যোগ দিতে পথে নেমেছেন কলকাতার মানুষ।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়ছে মণ্ডপগুলোতেও। বিকেলের পর থেকে এই ভিড় আরো বাড়বে বলে মনে করছেন পুজার উদ্যোক্তারা।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৬
এসএস/আরএটি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।