ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

চাহিদার থেকে জোগান বেশি কলকাতার হাটে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৬
চাহিদার থেকে জোগান বেশি কলকাতার হাটে বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কলকাতায় পশুর হাট বেশ জমে উঠেছে। তবে এবছর চাহিদার থেকে জোগান অনেকটাই বেশি বলে জানা গেছে।

কলকাতার বড়ো পশুর হাটগুলোর মধ্যে অন্যতম খিদিরপুর, মেটিয়াব্রুজ, গার্ডেনরিচ, রাজাবাজার। এসব এলাকায় স্থায়ী বাজারের পাশাপাশি প্রতিবছরের মতো এবছরও বসেছে পশুর অস্থায়ী হাট। চলছে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে দরদাম করে পছন্দ মতো কেনাবেচা।  

কলকাতা এবং তার আশপাশের বিভিন্ন এলাকার মানুষের ভিড় জমছে হাটগুলোতে। এ হাট শুধুমাত্র কলকাতায় নয়, কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলগুলোতেও যেমন বজবজ, ডাকঘর, আক্রা, সন্তোষপুর ইত্যাদি জায়গাতে বসেছে।

কোনো কোনো হাটে উট, গরু আবার কোথাও খাসি বিক্রি হচ্ছে। ঈদ যত এগিয়ে আসছে তত বেশি ভিড় জমছে হাটগুলোয়। যেমন গার্ডেনরিচ ও মেটিয়াব্রুজ অঞ্চলে দেখা গেলো গরু এবং উটকে কেন্দ্র করে হাট। অন্যদিকে রাজাবাজার খিদিরপুর এলাকায় দেখা গেলো খাসি ও দুম্বার জমজমাট হাট।
মেটিয়াব্রুজের এক বিক্রেতা নুর আলম জানালেন, অন্যান্য বছরের থেকে এখনও চাহিদা কিছুটা কম রয়েছে। শেষ সময়ে নিশ্চয়ই হাট খুব জমে উঠবে।
 
কলকাতায় গরু পাওয়া যাচ্ছে দশ হাজার রুপি থেকে শুরু করে চল্লিশ হাজার রুপির মধ্যে। সেখানে উটের দাম বিশ হাজার রুপি থেকে শুরু করে পঞ্চাশ-ষাট হাজার রুপির মধ্যে ওঠানামা করছে।

তবে সে অনুপাতে তুলনামূলকভাবে বিহার থেকে আসা খাসির দাম একটু বেশি। খাসির দাম কুড়ি থেকে পঁয়ত্রিশ হাজার রুপি। অবশ্য প্রতি ক্ষেত্রেই দাম নির্ধারণ হচ্ছে স্বাস্থ্য ও ওজনের ওপর।

কলকাতার হাটগুলোতে গরু আসে বিভিন্ন জেলা থেকে। তবে তার মধ্যে এবার বর্ধমান জেলা থেকে বেশি গরু এসেছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

বাজারে জোগানের কোন অভাব নেই বলেলেন গার্ডেন রিচের বড় পশু ব্যবসায়ী আনোয়ার ও সুলেমান। সারা বছর কলকাতার বিভিন্ন মাংসের দোকান এবং হোটেলে মাংস সাপ্লাই দিই। কোরবানি এলে প্রতিবারই বাড়তি পশু তুলি, কিন্তু অন্যান্য বছরের তুলনায় এবার চাহিদা কম।
 
এদিকে, পশুর হাটগুলোর সঙ্গেই বিক্রি হচ্ছে মাংস কাটার কাঠ এবং কোরবানির অন্যান্য যন্ত্রপাতি। বিক্রেতারা জানান, তারাও আশাবাদী। প্রতিবছরের মত কোরবানির দিন যত কাছে আসবে, বিক্রি ততটাই বেড়ে যাবে।

বাংলাদেশ সময়: ০৬০৮ ঘণ্টা, ১০ সেপ্টেম্বর, ২০১৬
ভি.এস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।