ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রবি ঠাকুরের ভূমিকায় এবার ভিক্টর ব্যানার্জী

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৬
রবি ঠাকুরের ভূমিকায় এবার ভিক্টর ব্যানার্জী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে বলিষ্ঠ অভিনেতা ভিক্টর ব্যানার্জীকে। রবীন্দ্রনাথ ঠাকুর আর ভিক্টোরিয়া ওকাম্পোকে নিয়ে ভারত-আর্জেন্টিনা যৌথ চলচ্চিত্র ‘থিঙ্কিং অফ হিম’ রয়েছে রাইমা সেনও।

আর্জেন্টিনার লেখক, চিন্তাবিদ ভিক্টোরিয়া ওকাম্পো কি ভাবতেন রবীন্দ্রনাথকে নিয়ে এ নিয়েই চলচ্চিত্রটি নির্মাণ করা হচ্ছে। বাঙালিরা কবিগুরুকে নিয়ে কী ভাবেন সে কথা বহু চর্চিত। কিন্তু আর্জেন্টিনা রবীন্দ্রনাথকে নিয়ে কী ভাবে সেটাই দেখা যাবে পাবলো সিজার পরিচালিত এ চলচ্চিত্রে।

বাংলানিউজের সঙ্গে এক আলাপচারিতায় ভিক্টর বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এ চরিত্রে অভিনয় করার সুযোগ তার কাছে পরম প্রাপ্তি। তিনি জানিয়েছেন জর্জ লুই বোর্হেস, আরনেস্তা সাবাতো, অক্টেভিয়ো পাজ, নেরুদা তো বটে, এঁরা সবাই বিভিন্ন সময়ে রবীন্দ্রনাথের দ্বারা উদ্বুদ্ধ। কিন্তু কেন সেটা জানার আগ্রহই তাকে আরও এ চরিত্রে অভিনয়ের দিকে আকর্ষিত করেছে।

এ চরিত্রে অভিনয়ের প্রস্তুতির বিষয়ে প্রশ্ন করলে ভিক্টর ব্যানার্জী বলেন,  ভিক্টোরিয়া ওকাম্পো-এর চিঠি, বই, ওঁর আঁকা চরিত্র সবই তিনি পরেছেন। সেখান থেকেই তিনি চরিত্রটি বোঝার চেষ্টা করছেন।

দু’টি ভাগে চলচ্চিত্রের নির্মাণ কাজ করা হবে। এ চলচ্চিত্র বেশিভাগটাই শ্যুট করা হবে ফ্রান্স আর আর্জেন্টিনায়। অপর ভাগে থাকবে আর্জেন্টিনার এক যুবকের শান্তিনিকেতনে এসে রবীন্দ্রনাথকে আবিষ্কার করার গল্প। সেই যুবককে সাহায্য করে কমলি শান্তিনিকেতনেরই এক মেয়ে। আর কমলির ভূমিকায় অভিনয় করছেন রাইমা সেন।

আর্জেন্টিনায় কটতা জনপ্রিয় রবীন্দ্রনাথ? 
এ প্রশ্নের উত্তরে সত্যজিৎ রায়ের গুণমুগ্ধ পরিচালক পাবলো সিজার জানান,  ‘বুদ্ধিজীবী মহলে রবীন্দ্রনাথ যথেষ্ট জনপ্রিয়। এ প্রসঙ্গে তিনি জানান, ২০০৮ সালে আর্জেন্টিনায় তৎকালীন ভারতীয় রাষ্ট্রদূত শ্রী বিশ্বানাথন পরিচালকে বলেছিলেন, ভারত এবং আর্জেন্টিনার যোগসূত্রে রবীন্দ্রনাথের প্রসঙ্গটি তুলছিলেন। তখন থেকেই প্রস্তুতি শুরু।

একজন আর্জেন্টিনীয় হয়ে কি করে একদম অন্যদেশের ,অন্য সংস্কৃতির কবিকে নিয়ে কেন পরিচালক এ চলচ্চিত্র বানানোর কথা ভাবলেন!

উত্তরে পরিচালক জানান, কবিকে পুরোটা এখনও তিনি বুঝে উঠতে পারেননি তার মতে কবিগুরুর কবিতা, চিত্র, ডুডল, মিউজিক যতটা সিম্পল, ততটাই গভীর। তিনি মনে করেন তার কোনও অধিকার নেই রবীন্দ্রনাথ ঠাকুরের ওপর ছবি বানানোর। তার দাবি তিনি যেটা বানাতে পারেন সেটা হল এ কবিগুরুর আর্জেন্টিনা-ভ্রমণ। এ জায়গাতেই জুড়ে যাচ্ছেন ভিক্টোরিয়া ওকাম্পো।

ভিক্টর ব্যানার্জী জানান, তিনি কবিতা পড়তে ভালবাসেন। অন্যান্য প্রিয় কবিদের মধ্যে বোরহেস তার অন্যতম প্রিয় কবি। তাই এ চলচ্চিত্র তার কাছে একটা অসাধারণ প্রচেষ্টা বলে মনে হয়েছে।

সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’ চলচ্চিত্রে ভিক্টর ব্যানার্জীর অভিনয় দর্শকদের মনের মণিকোঠায় জমা হয়ে আছে। তবে কি এটা সত্যজিৎ রায় পরিচালিত ঘরে বাইরে চলচ্চিত্রের সরণী বেয়েই আরও কয়েক ধাপ। হয়তো তাই!

চলচ্চিত্র নির্মাণের কাজ চলছে পুরো দমে। আশা করা যাচ্ছে ২০১৭’র প্রথম দিকেই দর্শকদের সামনে আসবে এ চলচ্চিত্র। একই সঙ্গে রিলিজ হবে ভারত ও আর্জেন্টিনায়। চলচ্চিত্রটি একঘণ্টা চল্লিশ মিনেটের এবং বাংলা  হিন্দি ও স্প্যানিশ তিন ভাষাতেই দেখা যাবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৬
ভিএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।