ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

হাজার বছরের গানের সুরে ভাসলো বাংলাদেশ বইমেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৬
হাজার বছরের গানের সুরে ভাসলো বাংলাদেশ বইমেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: নিম্নচাপের বৃষ্টি ভাসিয়েছে কলকাতাকে। আর চতুর্থ দিনে বাংলাদেশ বইমেলা চত্বর ভেসেছে হাজার বছরের বাংলা গানের সুরে।



দুপুরের দিকে প্রবল বৃষ্টি হলেও বিকেলে কিছুক্ষণের জন্য কলকাতার আকাশ ছিলো পরিষ্কার। আর সেই সময়েই বইয়ের টানে বেশ কিছু মানুষ ভিড় জমিয়েছিলেন নন্দন চত্বরে। মূল মঞ্চে রোববার আলোচনা ছিলো ‘বাউল গান এবং বাউল তত্ত্ব’ সঙ্গে ছিল ‘গ্রন্থ নির্মাণ সেতু: লেখক, পাঠক, প্রকাশক এবং নীতিনির্ধারকদের ভূমিকা’ নিয়ে আলোচনা।

মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশের মহাপরিচালক মফিদুল হক। উপস্থিত ছিলেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গণি ও সহ-সভাপতি মাজহারুল ইসলাম, কলকাতা উপ-হাইকমিশনের প্রথম সচিব মোহাম্মদ সাইফুল ইসলাম (বাণিজ্য), কাউন্সিলর ওমর ফারুখ খান (শিক্ষা ও ক্রীড়া), আবুল হাসান চৌধুরী, যাদবপুর বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ড. বরেন্দু মণ্ডল প্রমুখ।

হাজার বছরের বাংলা গান পেশ করেন শিল্পী মানব বন্দ্যোপাধ্যায়। ঝির ঝির বৃষ্টি উপেক্ষা করে মেলায় জনসমাগম ছিলো যথেষ্ট। আলোচনা সভায় উৎসাহী স্রোতাদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। আয়োজকদের আশা আগামী দিনগুলিতে মেলায় আরও বেশি সংখ্যক ক্রেতা উপস্থিত হবেন।

বাংলাদেশ সময়: ২২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪ , ২০১৬
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।