ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় প্রথম নির্মিত হচ্ছে ‘স্কাই ওয়াক’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৬
কলকাতায় প্রথম নির্মিত হচ্ছে ‘স্কাই ওয়াক’

কলকাতা: ইএম বাইপাসের উপকণ্ঠে সায়েন্স সিটির পাশে নির্মিত হচ্ছে কলকাতার প্রথম ‘রুফ টপ স্কাই ওয়াক’।

পুরনো বাড়ির এক ছাদ থেকে অন্য ছাদে লাফিয়ে চলে যাওয়া দিল্লি, উত্তর প্রদেশের কিছু অঞ্চলে দেখা গেলেও কলকাতায় দেখা যায় না।

তবে এবার ছাদ থেকে ছাদে লাফিয়ে যাওয়া নয় কলকাতায় এবার নির্মিত হতে চলেছে ‘রুফ টপ স্কাই ওয়াক’। অর্থাৎ এক বাড়ি থেকে অন্য বাড়ির ছাদে যাওয়ার ভাসমান রাস্তা। তাও আবার প্রায় ১৭তলার উপর দিয়ে, শূন্যে ভেসে।

আকাশচুম্বী একাধিক বাড়ির ছাদজুড়ে তৈরি হচ্ছে ৩৬০ মিটারের রাস্তা। যার উচ্চতা হবে প্রায় ১৮০ ফুটের চেয়েও বেশি। এ ধরনের পরিকল্পনা নিয়ে বাড়ি তৈরি করছে কলকাতারই একটি নির্মাণ সংস্থা।

পথের ধারে থাকবে বাগান, সুইমিংপুল এবং জিম, বাচ্চাদের খেলার জায়গা, ক্রিকেট খেলার ব্যবস্থা এমন কি জগিং ট্র্যাক। ফ্লাটের বাসিন্দারা চাইলেই এই স্কাই ওয়াকে সারতে পারেন বিকালের ভ্রমণ কিংবা ‘মর্নিং ওয়াক’।

নির্মাণ সংস্থা ‘সিদ্ধা গ্রুপ অব কোম্পানিজ’ এই প্রথম কলকাতার বুকে এ ধরনের পরিকল্পনা নিয়ে এসেছে।

বিশ্বের সর্ববৃহৎ ‘স্কাই ওয়াক’ বানানোর অভিজ্ঞতা আছে এ সংস্থার পকেটেই। এর আগে তারা ১.১ কিমি. লম্বা স্কাই ওয়াক বানিয়েছে।

তবে কলকাতায় এই প্রচেষ্টা প্রথম। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে কলকাতার মানুষের মধ্যে যথেষ্ট উৎসাহের সৃষ্টি হয়েছে। অনেকেই এ প্রজেক্টে তাদের ফ্লাট কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন বলে সংস্থার তরফে জানান হয়েছে।

২০১৯ সালের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হয়ে যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৬
ভিএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।