ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গের নির্বাচনে ‘হ্যাম রেডিও’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
পশ্চিমবঙ্গের নির্বাচনে ‘হ্যাম রেডিও’

কলকাতা: আইলা, হুদহুদের মতো প্রাকৃতিক বিপর্যয়ে ব্যবহার হলেও এই প্রথম নির্বাচনে ব্যবহার করা হবে ‘হ্যাম রেডিও’। দূরবর্তী এলাকায় যোগাযোগ করার এ পদ্ধতির সাহায্য নেবে নির্বাচন কমিশন।

 

‘হ্যাম রেডিও’ আদতে এমন এক মাধ্যম যেটি স্যাটেলাইটের সাহায্য ছাড়া বাতাসের মধ্যে থাকা আয়নোস্ফিয়ার তরঙ্গকে কাজে লাগিয়ে বার্তার আদান-প্রদান করা যায়।

পশ্চিমবঙ্গসহ ভারতে প্রায় ১৬ হাজার নথিভুক্ত ‘হ্যাম রেডিও’ ব্যবহারকারী আছেন। বিভিন্ন এলাকায় যোগাযোগে কাজে তাদের সাহায্য নিতে চলেছে কমিশন।

ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাব (অ্যামেচার ক্লাব) এর অম্বরীশ নাগ (বিশ্বাস) বলেন, নির্বাচনে সবার ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত করতে এ ব্যবস্থা করা হচ্ছে। যেখানে মোবাইল পৌঁছায়নি সেখানেই কাজ করবে ‘হ্যাম রেডিও’।

বিশেষ করে সুন্দরবনের দুর্গম এলাকায় ভোট পক্রিয়া সামাল দিতে ‘হ্যাম রেডিও’ ব্যবহার করা হবে। জেলা প্রশাসকের নির্বাচনী কন্ট্রোল রুমে থাকবে এ রেডিও। তথ্যের আদান-প্রদান করা হবে বিশেষ সাংকেতিক ভাষা প্রয়োগের মাধ্যমে।

অম্বরীশ নাগ (বিশ্বাস) জানান, বর্তমানে মোবাইল ফোন এমন কি অ্যানড্রয়েড ফোনের মাধ্যমেও ‘হ্যাম রেডিও’ ব্যবহার করা যায়। ইতোমধ্যেই পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনায় কাজ করার জন্য নির্বাচন কমিশনের তরফে চিঠি এসেছে।

বাকি জেলাগুলির প্রত্যন্ত এলাকায় কাজ করতে তাদের কাছে ডাক আসবে বলে মনে করছেন ‘হ্যাম রেডিও’ ব্যবহারকারীরা।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।