ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

এনআইটি আগরতলায় উদ্বোধন হল সুপার কম্পিউটিং ল্যাব

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
এনআইটি আগরতলায় উদ্বোধন হল সুপার কম্পিউটিং ল্যাব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: আগরতলা’র ন্যাশনাল ইন্সটিটিউট অব টেকনোলজি’র (এনআইটি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং শাখায় সুপার কম্পিউটিং কেন্দ্রের উদ্বোধন হল।

বুধবার( ৯ই মার্চ) ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার ফলক উন্মোচন ও ফিতা কেটে এর উদ্বোধন করেন।

উদ্বোধনের পর এনআইটি’র অধিকর্তা প্রফেসর গোপাল মোগরাইয়া সহ অন্যান্য আধিকারিকরা মুখ্যমন্ত্রীকে গোটা কম্পিউটিং ল্যাব ঘুরিয়ে দেখান ও বর্ণনা করেন কি করে অত্যাধুনিক এই কম্পিউটার কাজ করে।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মানিক সরকার বলেন এটা খুব আনন্দের দিন যে এমন এক অত্যাধুনিক কম্পিউটার ল্যাব আগরতলার এনআইটি’তে স্থাপিত হয়েছে। তিনি আশা প্রকাশ করেন এর সাহায্যে ছাত্রছাত্রীরা ভালভাবে গবেষণার কাজ করতে পারবে এবং দেশ তথা বিশ্বের দরবারে আগরতলার এনআইটি’র নাম উজ্জ্বল করবে। সেই সঙ্গে তিনি ছাত্রছাত্রীদেরকে একথাও স্মরণ করিয়ে দেন যেন তারা পড়াশোনার পাশাপাশি সমাজের প্রতি তাদের কর্তব্যও পালন করে। ভারত সরকারের তথ্য সংযোগ এবং প্রযুক্তি দপ্তর দ্বারা পরিচালিত সেন্টার ফর ডেভেলপমেন্ট অব এডভান্স কম্পিউটিং ও মানব সম্পদ উন্নয়ন দপ্তরের যৌথ উদ্যোগে এই ল্যাবটি স্থাপিত হয়েছে। প্রতিরক্ষা, বিদ্যুৎ, কৃষি, যোগাযোগ, ব্যাঙ্কিং, ভূমিকম্প সংক্রান্ত তথ্য, আবহাওয়া, জলবায়ু, প্রাকৃতিক দুর্যোগ সহ ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই সুপার কম্পিউটার। সারা ভারতে এমন সুপার কম্পিউটার মোট ৩০টি রয়েছে এবং গৌহাটির পর উত্তরপূর্ব ভারতে দ্বিতীয় সুপার কম্পিউটার এটি।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।