ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

২৫১ রুপির স্মার্টফোন নিয়ে বিতর্ক বাড়ছে ভারতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, মার্চ ৫, ২০১৬
২৫১ রুপির স্মার্টফোন নিয়ে বিতর্ক বাড়ছে ভারতে

কলকাতা: ’সস্তার দুরবস্থা’, ভারতে অনেকেই বলছেন এই কথাটা। তাদের মতে, সস্তার দুরবস্থার মতোই অবস্থা হতে চলেছে ভারতে সাড়া জাগানো ২৫১ রুপির মোবাইলের।

কবে মোবাইল পাওয়া যাবে, কত মোবাইল পাওয়া যাবে? মোবাইল কি বানানো হয়েছে। আদৌ কি মোবাইল পাওয়া যাবে? এই রকম নানা প্রশ্ন উঠতে শুরু করেছে?

সস্তায় স্মার্ট ফোন নির্মাণকারী সংস্থার তরফে জানা হয়েছিল ফিরিয়ে দেওয়া হবে অগ্রিম বুকিংয়ের অর্থ। তারপর জানা গেল হঠাৎ তালা ঝুলছে সংস্থার দপ্তরে। এখনও পর্যন্ত এমন কাউকে পাওয়া যায়নি যিনি যিনি চাক্ষুষ করেছে আসল ফোনটি।  

এরই মধ্যে সামনে এসেছে একের পর এক খবর। কখনও খবর এসেছে চীনের একটি সংস্থার কাছ থেকে বেশি দামে ফোন কিনে কম দামে বিক্রি করার পরিকল্পনা করেছিল এই কোম্পানি। সর্বশেষ যে খবর এসেছে সেটিও চমকে দেবার মতো। গত মাসে দিল্লিতে প্রবীণ বিজেপি নেতা মুরলী মনোহর যোশীর উপস্থিতিতে এক অনুষ্ঠানে ‘ফ্রিডম ২৫১’ লঞ্চ করে রিঙ্গিং বেলস। এই অনুষ্ঠানে কিছু ফোনের মডেলও বিলি করা হয়। জানা যাচ্ছে সেই ফোনগুলি অন্য একটি কোম্পানির।

এখন সেই কোম্পানি হুমকি দিয়ে বসেছে, ‘এর ফলে তাদের নাম খারাপ হতে পারে। ’ এবং সেটা হয়ে থাকলে তারা মামলা করবে ২৫১ রুপির ফোনের কোম্পানি রিঙ্গিং বেলসের বিরুদ্ধে।

তবে এর উত্তর দিয়েছেন কোম্পানির কর্মকর্তারা। কিন্তু উত্তরটি জুতসই নয়। রিঙ্গিং বেলসের প্রেসিডেন্ট অশোক চাড্ডা জানিয়েছেন, তারা নমুনা হিসেবে সংবাদমাধ্যমের একাংশকে ওই হ্যান্ড সেট বিলি করেছিলেন। কারণ, ফ্রিডম ২৫১ ওই ফোনের মতোই দেখতে এবং এতে একই ধরনের ফিচার থাকবে।

কিন্তু এতেও বিতর্ক পিছু ছাড়ছে না। মুচকি হাসছেন অনেকেই। যারা ২৫১ রুপিতে স্মার্ট ফোনের কথা শুনেই বলেছিলেন, 'ডাল মে কুছ কালা হ্যায়'। এখন দেখার ডালের মধ্যে কিছু কালো ডাল আছে নাকি পুরো ডালটাই কালো। ভবিষ্যৎই বলবে। তবে ভারতে অনেকেই আশা ছেড়েছেন এই ফোনের। অনেকে আবার মনে করছেন সব বাধা পেরিয়ে বাজারে আসবে ২৫১ রুপির ফোন। আর বদলে দেবে ফোনের দুনিয়া। এই সমস্ত উত্তর লুকিয়ে ভবিষ্যতের গর্ভে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৬
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।