ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক রক্তের-অশ্রুর আর ভালবাসার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক রক্তের-অশ্রুর আর ভালবাসার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক শুধু মাত্র দু’টি প্রতিবেশী দেশের নয়, এই দুই দেশের সম্পর্ক রক্তের, অশ্রুর ও ভালবাসার।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কলকাতার রোটারি সদনে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন ‘বাংলাদেশ প্রতিদিন’এর সম্পাদক নঈম নিজাম।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে ভারত–বাংলাদেশ মৈত্রী সমিতি।

এ সময় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন প্রধান বিচারপতি শ্যামল সেন, বাংলাদেশ উপদূতাবাসের উপ রাষ্ট্রদুত জকি আহাদ, পশ্চিমবঙ্গ বিধানসভার বিধায়ক অসিত মিত্র, ভারত–বাংলাদেশ মৈত্রী সমিতির সহ-সভাপতি নির্মলেন্দু ভট্টাচার্য ও সম্পাদক অজয় কুমার দে।

নঈম নিজাম বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি বন্ধন। আজ যে বন্ধনের শক্তি ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। সারা বিশ্বের ৪০ থেকে ৫০ টি দেশে বাংলা ভাষায় সাইনবোর্ড দেখতে পাওয়া যায়। যা বাঙালিদের কাছে গৌরবের বিষয়। বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় বাংলায় লেখা দোকানের নাম, বাংলা বই, বাংলা গান শুনে  গর্ব হয়।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর রাজনীতি শুরু কলকাতাতেই। একাত্তরে ইন্দিরা গান্ধী বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলেন। তারপর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে মুষ্ঠিমেয় কিছু মানুষ ছাড়া বাংলাদেশের মানুষ ভারতের সঙ্গে নিবিড় বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হয়েছে। সেই থেকে চলছে পথচলা।

এ সময় তিনি দুই বাঙলার মানুষকে অসাম্প্রদায়িক বাঙলা তৈরিতে এগিয়ে আসার আহ্বান জানান।

কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপদূতাবাসের উপ রাষ্ট্রদুত জকি আহাদ বলেন, বাংলাদেশ একমাত্র দেশ যার নামের শুরুতে তার মাতৃভাষার নামটি উচ্চারণ করে।

এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘে বাংলা ভাষার স্বীকৃতির বিষয়টি নিয়ে প্রচেষ্টার কথা উল্লেখ করেন। এই প্রসঙ্গে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সহযোগিতার আশ্বাসের কথাও জানান।

পশ্চিমবঙ্গের প্রাক্তন প্রধান বিচারপতি বাংলাভাষার আরও বেশি করে প্রচার এবং প্রসারের ওপর জোর দেন।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, ২৬ ফেব্রুয়ারি, ২০১৬
ভিএস/আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।