ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সত্যজিতে সাজবে কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
সত্যজিতে সাজবে কলকাতা সত্যজিৎ রায়

কলকাতা: ১/১ বিশপ লেফ্রয় রোড, কলকাতা-৭০০০২০। ঠিকানাটা চেনা চেনা লাগছে! লাগতেই পারে বিশেষ করে সত্যজিৎ রায়ের ভক্তদের কাছে।

কলকাতার এই বিশেষ রাস্তাটির ‘ফুটপাথ’ সেজে উঠবে এই মহান পরিচালকের নানা ছবিতে।

কলকাতার পুরসভার তরফে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। শুধু সত্যজিৎ রায়ের বাড়ির সামনে নয় তার বাড়ির উল্টো দিকের ফুটপাতেও এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

এই পরিকল্পনার অংশ হিসেবে গোটা রাস্তায় বেশকিছু বিশেষ ভাবে সজ্জিত ‘লাইট পোস্ট’ লাগানোর চিন্তা ভাবনা করা হয়েছে। যেগুলির গায়ে থাকবে সত্যজিৎ রায়ের ছবি। শুধু তাই নয় দুই দিকের দেয়ালে রাখা হবে সত্যজিৎ রায়ের নির্মিত বিভিন্ন চলচ্চিত্রের পোস্টার থেকে শুরু করে তার কাজের বিভিন্ন প্রতিলিপি।

এই কাজ করতে গিয়ে ফুটপাতের উপর কয়েকটি দোকানকে পুনর্বাসন করেছে কলকাতা পুরসভা। সত্যজিৎ রায়ের কোন কোন ছবি দিয়ে রাস্তাটিকে সাজানো হবে সেগুলি বেছে দিয়েছেন সত্যজিৎ রায়ের পুত্র সন্দ্বীপ রায়।

ছবি ছাড়াও এই রাস্তার উপরে বসানো হবে সত্যজিৎ রায়ের একটি মূর্তি। কলকাতা পুরসভার তরফে মনে করা হচ্ছে দেশ বিদেশের মানুষের কাছে কলকাতার এই স্থানটি পর্যটন মানচিত্রে জায়গা করে নেবে। আর কলকাতার সংস্কৃতিপ্রেমী মানুষের কাছে এটা বড় পাওনা সেই কথা বলাই বাহুল্য। ২৯ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পরিকল্পনার উদ্বোধন করবেন।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫,২০১৬
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।