ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় চালু হচ্ছে অ্যাপ নির্ভর বাস সার্ভিস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
কলকাতায় চালু হচ্ছে অ্যাপ নির্ভর বাস সার্ভিস

কলকাতা: অ্যাপ নির্ভর ট্যাক্সির সাফল্যের পর এবার কলকাতায় চালু হচ্ছে মোবাইল ‘অ্যাপ’ নির্ভর বাস সার্ভিস। এই পরিষেবায় স্মার্ট ফোনে ডাউনলোড করা অ্যাপের মাধ্যমে বাসের পরিষেবা ব্যবহার করা যাবে।

এই বিষয়ে মোবাইল অ্যাপ নির্ভর ট্যাক্সি পরিষেবা প্রধানকারী দু’টি সংস্থা ‘ওলা’ এবং ‘উবের’ এর সঙ্গে কথা বলেছে রাজ্য সরকার।

কলকাতায় বাসের সংখ্যা কমে যাওয়ার অভিযোগ ক্রমাগত বাড়ছে। বাসের সংখ্যা কমে যাওয়ার কারণে বাসযাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। একই সঙ্গে চাপ বাড়ছে মেট্রোরেলের ওপর।

অন্যদিকে, বাসের ভাড়া বাড়ানো নিয়ে পশ্চিমবঙ্গের পরিবহন অধিদফতরের সঙ্গে বাস মালিকদের সংগঠনের মতবিরোধ প্রকাশ্যে এসেছে। এসব সমস্যা সমাধানে ‘অ্যাপ’ নির্ভর বাসের কথা ভাবছে পশ্চিমবঙ্গ সরকার।

একটি সূত্র জানায়, আগামী বিধানসভা নির্বাচনের আগেই কলকাতাবাসীর কাছে উপহার স্বরূপ ‘অ্যাপ’ নির্ভর বাস চলে আসতে পারে। তবে এই সম্ভাবনার কথায় যথেষ্ট হতাশ বেসরকারি বাসের মালিকরা।

তাদের মতে, ‘অ্যাপ’ নির্ভর বাস কলকাতায় চালু  হলে সাধারণ বাসের যাত্রী সংখ্যা অনেক কমে যাবে। এতে ক্ষতির মুখে পড়বে বেসরকারি পরিবহন শিল্প।

যদিও দিল্লিতে এর মধ্যেই অ্যাপ নির্ভর বাস চালু হয়ে গেছে। মনে করা হচ্ছে, আগামী কিছুদিনের মধ্যেই কলকাতার রাস্তায় হাজির হবে এই নতুন ধরনের 'অ্যাপ' নির্ভর বাস সার্ভিস।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৬
ভিএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।