ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় প্লাস্টিক ব্যবহারে হতে পারে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
কলকাতায় প্লাস্টিক ব্যবহারে হতে পারে জরিমানা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতাকে প্লাস্টিকমুক্ত নগর হিসেবে গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। প্রাথমিকভাবে নগরীর বাঙ্গুর এলাকাকে প্লাস্টিকমুক্ত অঞ্চল হিসেবে গড়ে তুলতে উদ্যোগী হয়ে সফলতাও পেয়েছে কর্তৃপক্ষ।



বাঙ্গুর এলাকার জনপ্রতিনিধি মৃগাঙ্ক ভট্টাচার্য রোববার (৭ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, যে কৌশলে বাঙ্গুরকে প্লাস্টিকমুক্ত করা হয়েছে, ধীরে ধীরে কলকাতা, বিধাননগর, রাজারহাটের বিভিন্ন এলাকাকেও সেই কৌশলে প্লাস্টিকমুক্ত করা হবে। প্লাস্টিকমুক্ত করার এই পদ্ধতি ‘বাঙ্গুর মডেল’ নামে নামকরণ করা হয়েছে।

মনে করা হয়, কলকাতার দূষণ এবং জলাবদ্ধতার ক্ষেত্রে মূলত প্লাস্টিকের অতিরিক্ত ব্যবহার দায়ী।

প্রশাসনের কর্মকর্তারা বলছেন, প্লাস্টিকমুক্ত নগর গড়তে একদিকে প্রচারণ‍া, অন্যদিকে জরিমানা-শাস্তির কথা বিবেচনায় নেওয়া হচ্ছে। ইতোমধ্যে কলকাতার সব শপিং মল এবং বেশ কিছু দোকানে প্লাস্টিক ব্যাগ চাইলে ক্রেতার কাছ থেকে আলাদা দাম নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এর ফলেও প্লাস্টিকের ব্যবহার কমতে শুরু করেছে।

প্রশাসনের তরফ থেকে বলা হচ্ছে, প্রচারণা শেষ হওয়ার পর কেউ যদি প্লাস্টিক ব্যবহার করে, তাকে ৫০০ রুপি জরিমানা গুনতে হতে পারে।

কর্তৃপক্ষের এই পরিকল্পনাকে স্বাগত জানিয়ে সংশ্লিষ্ট মহল বলছে, এই কৌশলে আগামী দিনে কলকাতাকে প্লাস্টিকমুক্ত শহর হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
ভিএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad