ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভালো কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কার পেলো ত্রিপুরা

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
ভালো কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কার পেলো ত্রিপুরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ভালো কাজের স্বীকৃতি স্বরূপ ভারত সরকারের কাছ থেকে একসঙ্গে চারটি পুরস্কার পেলো ত্রিপুরা সরকার।

২০১৪-১৫ অর্থবছরে ভারত সরকারের মহাত্মা গান্ধী গ্রামীণ রোজগার যোজনা প্রকল্পে (এমজিএনআরইজিএ) ত্রিপুরা রাজ্যে সবচেয়ে বেশিদিন কাজ হয়েছিল।

তাই ভারত সরকার ত্রিপুরাকে প্রকল্প রূপায়নে প্রথম স্থান অধিকারীর পুরস্কার প্রদান করে।

জেলা হিসেবে রাজ্যের ধলাই জেলায় সবচেয়ে বেশিদিন কাজ হয়েছিল ২০১৪-১৫ অর্থবছরে। ৯৯ কর্মদিবস সৃষ্টি করায় প্রথম পুরস্কার দেওয়া হয়। অপরদিকে এমজিএনআরইজিএ প্রকল্পে দেশের মধ্যে স্থায়ী সম্পদ সৃষ্টি করার জন্য গোমতী জেলাকে প্রথম পুরস্কার প্রদান করা হয়।

সারা ভারতে আড়াই লাখ পঞ্চায়েত রয়েছে, সফলভাবে কাজ পরিচালনার জন্য ভারত সরকারের পঞ্চায়েত মন্ত্রণালয় পুরস্কারের জন্য পাঁচটি পঞ্চায়েতকে নির্বাচিত করে। এই পাঁচটির মধ্যে ত্রিপুরার দক্ষিণ জেলার মাধবনগর পঞ্চায়েতকেও পুরস্কার প্রদান করা হয়েছে।

এমজিএনআরইজিএ প্রকল্পে ১০ বছর পূর্তি উপলক্ষে গত ২ ফেব্রুয়ারি দিল্লীতে এক সম্মেলনের আয়োজন করা হয়। ওই সম্মেলনে পুরস্কারগুলো প্রদান করা হয়।

দিল্লীতে আয়োজিত সম্মেলনে উপস্থিত ছিলেন ভারত সরকারের অর্থ দফতরের মন্ত্রী অরুণ জেটলি, ভারত সরকারের গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতি রাজ দফতরের মন্ত্রী বীরেন্দ্র সিং, পানীয় জল ও জনস্বাস্থ্য দফতরের মন্ত্রী কপিল যাদবসহ অন্যরা।

শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মহাকরণে এক সংবাদ সম্মেলন ডেকে এসব পুরস্কার প্রাপ্তির খবর জানান ত্রিপুরা সরকারের গ্রামোন্নয়ন ও কৃষি দপ্তরের সচিব জি এস জি আয়েঙ্গার।

বাংলাদেশ সময়: ০৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।