ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় সেচের পানির অভাবে বিপদে চাষিরা

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৬
ত্রিপুরায় সেচের পানির অভাবে বিপদে চাষিরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ত্রিপুরা রাজ্যের সিপাহীজলা জেলার কাঁঠালিয়া ব্লকের অন্তর্গত সোনাপুর পঞ্চায়েতে বসবাসকারী মানুষের প্রায় সকলেই চাষি। প্রতি বছর তারা মাঠে ধান সহ শীতকালীন সবজি ও বোরো ধান চাষ করেন।



কিন্তু এ বছর পঞ্চায়েতের বেশির ভাগ চাষিই সেচের পানির অভাবে শীতকালীন সবজিসহ বোরো ধান চাষ করতে পারেননি। ওই এলাকার কৃষি জমিতে সেচের জন্য যে গভীর নলকূপটি রয়েছে তা বিকল হয়ে পড়ে আছে বলে বাংলানিউজকে জানান আব্বাস উদ্দিন নামে এক চাষি।

তিনি আরও জানান, বর্ষার ধান তুলে নেওয়ার পর এই জমিতে রবি শস্য চাষ করেন চাষিরা। শীতকালীন সবজি চাষ করে লাভ বেশি হয় তাই সব চাষিই চেষ্টা করেন সবজি চাষ করতে। কিন্তু, এ বছর সেচের পানি না থাকায় সবজি চাষ হয়নি।

এ বছর এলাকার বেশির ভাগ চাষি ক্ষতির সম্মুখীন হয়েছেন বলেও জানান আব্বাস উদ্দিন।

সরজমিনে গিয়ে দেখা যায়, চতুর্দিকে ন্যাড়া মাঠে ঘুরে বেড়াচ্ছে গরু-বাছুর। আবার কোথাও জলের অভাবে মাঠ ফেটে চৌচির। পঞ্চায়েতের বেশির ভাগ চাষের জমি এলাকায় জলের বিকল্প উৎস না থাকায় চাষিরা নিজেরা জল সেচ দিয়ে চাষ করতে পারছেন না।

এলাকার চাষিরা অভিযোগের আঙুল তোলেন স্থানীয় পঞ্চায়েতের দিকে। তারা জানান, নলকূপটি বিকল হওয়ার পর একাধিক বার পঞ্চায়েতে জানিয়েও কোনো প্রতিকার হয়নি। যার জেরে চাষিদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৬
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।