ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কংগ্রেসের সঙ্গে জোট

আরও একধাপ এগিয়েছেন বামেরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
আরও একধাপ এগিয়েছেন বামেরা

কলকাতা: পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট গঠনের ক্ষেত্রে ইতিবাচক সিদ্ধান্তে পৌঁছেছেন সিপিএমের রাজ্য কমিটির নেতারা।

সিপিএম পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে এ ‍বিষয়ে ঘোষণা না এলেও সূত্রের খবর, রাজ্যের সিপিএম নেতারা বৃহস্পতিবারের (০৪ ফেব্রুয়ারি) আলোচনায় জোটের পক্ষেই নিজেদের মত প্রকাশ করেছেন।

তবে রাজ্য নেতারা সরাসরি কংগ্রেসের কথা না বলে ‘ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দল’- এর সঙ্গে জোটের কথা বলেছেন।

ধারণা করা হচ্ছে, কংগ্রেসের সঙ্গে জোটের বিষয়ে দক্ষিণ ভারতের বামনেতাদের একাংশের আপত্তি থাকায় আলোচনায় কংগ্রেসের বদলে ‘ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দল’- এর কথা বলা হয়েছে।

রাজ্য নেতাদের মতামত এরপর নিয়ম অনুযায়ী পাঠানো হবে সিপিএমের কেন্দ্রীয় কমিটি এবং পলিটব্যুরোতে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কেন্দ্রীয় নেতৃত্ব।

সূত্রে আরও জানা গেছে, সিপিএমের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর ১৮ জন সদস্যের মধ্যে বেশিরভাগই জোটের পক্ষে তাদের মতামত ইতোমধ্যেই প্রকাশ করেছেন।

অন্যদিকে কংগ্রেসের জাতীয় স্তরে বামেদের সঙ্গে জোটের বিষয়টি নিয়ে আলোচনা চলেছে বলে জানা যাচ্ছে। জাতীয় কংগ্রেসের সহ সভাপতি রাহুল গান্ধী ইতোমধ্যেই পশ্চিমবঙ্গের নেতাদের সঙ্গে কথা বলেছেন। সে বৈঠকেও বেশিরভাগ নেতা জোটের পক্ষে বক্তব্য দিয়েছেন বলে জানা গেছে।

দুই দলের ক্ষেত্রেই পশ্চিমবঙ্গ থেকে জোটের পক্ষে ইতিবাচক বার্তা কেন্দ্রীয় নেতৃত্বের কাছে গেছে। সেক্ষেত্রে কেন্দ্রীয় রাজনীতির বাধ্যবাধকতা বিচার করে সিদ্ধান্ত নেবেন দুই দলের কেন্দ্রীয় নেতারা। এখন অপেক্ষা দুই দলের কেন্দ্রীয় নেতাদের সিদ্ধান্তের।

তবে জানা গেছে, পশ্চিমবঙ্গের কংগ্রেস নেতা বিধায়ক  মানস ভুঁইয়া পশ্চিমবঙ্গের নির্বাচনে কংগ্রেসের একা লড়াই করার পক্ষে বক্তব্য রেখেছেন। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এ বিষয়টি নিয়েও কথা বলেছেন।

অন্যদিকে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সিপিএমের সর্বোচ্চ নেতৃত্বের মধ্যে দক্ষিণ ভারতের কিছু নেতা এবং সাবেক সাধারণ সম্পাদক প্রকাশ করাত পশ্চিমবঙ্গে সিপিএমের একা লড়াই করার প্রস্তাব দিতে পারেন। তবে এটি পুরোটাই সম্ভাবনার কথা।

বাম কেন্দ্রীয় নেতারা আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে দিল্লিতে বৈঠক করবেন বলে কথা রয়েছে। সূত্র জানায়, ১৭ বা ১৮ ফেব্রুয়ারি বাম কেন্দ্রীয় নেতৃত্ব এ বিষয় নিয়ে বৈঠকে বসবেন।

এদিকে কংগ্রেস-সিপিএম জোট হলে তাদের সমস্যা হবে- এ তত্ত্বকে উড়িয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের নেতারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ জোট নিয়ে কটাক্ষের সুরে সমালোচনাও করছেন।  

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
ভিএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad