ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার মঞ্চে অভিনয় করলেন মহেশ ভাট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
কলকাতার মঞ্চে অভিনয় করলেন মহেশ ভাট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: অরবিন্দ গৌড় পরিচালিত ‘দ্যা লাস্ট স্যালুট’ নাটকে অভিনয় করলেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক মহেশ ভাট।

মঙ্গলবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় কলকাতার সায়েন্স সিটি প্রেক্ষাগৃহে ওডিয়ম ফেস্টিভ্যালে তিনি এ অভিনয় করেন।



ইরাকি সাংবাদিক মুনতাজের আল-জায়েদি রচিত ‘দ্যা লাস্ট স্যালুট টু প্রেসিডেন্ট বুশ’ বই থেকে নাটকটির নাট্যরূপ দেওয়া হয়। নাটকের গল্প আবর্তিত হয়েছে সংবাদ সম্মেলন থেকে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডাবলু বুশকে জুতা ছুড়ে মারার ঘটনাকে কেন্দ্র করে।

নাটকটি শুরু হয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দাফতরিক বাসভবন হোয়াইট হাউজের উদ্দেশে ২০০৩ সালে মহেশ ভাটের লেখা একটি চিঠির মাধ্যমে। ভাট ওই চিঠিতে ইরাকের ওপর মার্কিন হামলার তীব্র প্রতিক্রিয়া জানান। নাটকের মধ্যে তৎকালীন বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত যুদ্ধের ভয়াবহতার ভিডিও ক্লিপস দেখানো হয়।

নাটক শুরুর আগে মহেশ ভাট এক ভাষণে বলেন, ‘আজকের দিনেও ‘দ্যা লাস্ট স্যালুট’ সমানভাবে প্রাসঙ্গিক। গোটা বিশ্বজুড়ে সে ভয়াবহ সন্ত্রাসের আবহ সৃষ্টি হয়েছে, যার বীজবপন করা হয়েছিলো ইরাকের যুদ্ধে। ’

নাটকে ইরাকি সাংবাদিক মুনতাজের আল-জায়েদির ভূমিকায় অভিনয় করেন ইমরান জাহিদ। দিল্লির নাট্যগোষ্ঠী ‘অস্মিতা’র ৩৫ জন অভিনয় শিল্পী এই নাটকে অভিনয় করেন। নাটক দেখতে দর্শকদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। শুধু কলকাতা নয়, ভারতের বাইরে থেকেও নাট্যাপ্রেমীরা নাটক‍টি দেখতে আসেন।

এ সময় অন্যদের মধ্যে নাটক উপভোগ করেন চলচ্চিত্র নির্মাতা অনিরুদ্ধ রাসেল, ইশান মাল্টিমিডিয়ার পরিচালক রেহান জাহিরসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

ওডিয়ম ফেস্টিভ্যালের এই আয়োজনে মিডিয়া পার্টনার ছিলো বাংলাদেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
ভিএস/টিআই

** ওডিয়ম ফেস্টিভেলে এক মঞ্চে দুই বাংলার নাটক
** ওডিওম মঞ্চে ‘সার সার সরলা’
** পর্দা উঠলো ওডিয়ম ফেস্টিভ্যাল ২০১৬’র
** কলকাতায় ওডিওম ফেস্টিভ্যালের পর্দ‍া উঠছে সন্ধ্যায়
** কলকাতার মঞ্চে অভিনয় করবেন মহেশ ভাট
** ‘ওডিওম ফেস্টিভ্যাল ২০১৬’তে উজ্জ্বল বাংলানিউজ
** ওডিওম ফেস্টিভ্যাল ২০১৬-এর থিম সং উদ্বোধন
** কলকাতায় থিয়েটার উৎসবে মিডিয়া পার্টনার বাংলানিউজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।