ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

জোটে তৎপর বামেরা, ধীরে চলো নীতিতে কংগ্রেস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
জোটে তৎপর বামেরা, ধীরে চলো নীতিতে কংগ্রেস

কলকাতা: পূর্ব ভারতের রাজ্য পশ্চিমবঙ্গে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেস ও বামফ্রন্টের জোট নিয়ে বামেরা বেশ তৎপর হলেও ধীরে চলো নীতিতে এগোচ্ছে জাতীয় কংগ্রেস।

প্রতিদিনই জোট নিয়ে বাম ও কংগ্রেস নেতাদের নানা ধরনের মন্তব্যে সরগরম হয়ে উঠছে পশ্চিমবঙ্গের রাজনীতি।



নির্বাচনের ঢাকে কাঠি পরার আগেই গেল বছরের শেষ ভাগে জাতীয় কংগ্রেস নেতৃত্ব পশ্চিমবঙ্গের কংগ্রেস নেতাদের কাছে জোট নিয়ে তাদের মতামত জানতে চায়।

বামফ্রন্টের সঙ্গে জোটবদ্ধ হওয়া নিয়ে কংগ্রেসের সবস্তরের নেতাদের মতামত ছিল ইতিবাচক। পশ্চিমবঙ্গের কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্র এ নিয়ে জাতীয় কংগ্রেসের সর্বোচ্চ নেতৃত্বকে জোটের পক্ষে একটি চিঠি পাঠান।

একই সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন পশ্চিমবঙ্গের কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও।

অন্যদিকে সিপিএম-এর একটি বড় অংশ জোটের পক্ষে কথা বলছেন। যদিও সিপিএম–এর কেন্দ্রীয় নেতৃত্ব জোট নিয়ে এখনও পরিষ্কার মতামত প্রকাশ করেননি।

এছাড়া বামফ্রন্টের অন্যান্য দলগুলোও জোট নিয়ে কিছুটা দ্বিধা বিভক্ত বলে সূত্র জানিয়েছে। তবে সিপিএম-এর পশ্চিমবঙ্গের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র রাজনৈতিক মঞ্চ থেকে সরাসরি কংগ্রেসকে জোটের পক্ষে আহ্বান জানান।

কিন্তু সে আহ্বানে কোনো সাড়া দেয়নি কংগ্রেস নেতৃত্ব। উল্টো পুরো ভারতের রাজনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে কংগ্রেস হাই কমান্ড তৃণমূল কংগ্রেসের দিকে ঝুঁকে আছে বলে মনে করছেন দিল্লির রাজনৈতিক মহল।

তবে পশ্চিমবঙ্গের বিভিন্ন আন্দোলনে বিশেষ করে আর্থিক লগ্নি সংস্থার প্রতারণা লড়াইয়ে বারবার পশ্চিমবঙ্গের বাম ও কংগ্রেস নেতৃত্বকে একই মঞ্চে দেখা যাচ্ছে।

এছাড়া পশ্চিমবঙ্গের কোনো কোনো বাম নেতাকে ইদানীং জাতীয় কংগ্রেসের মঞ্চে আমন্ত্রিত থাকতেও দেখা গেছে।

কিন্তু এর প্রভাব কংগ্রেসের উচ্চ পর্যায়ের নেতাদের ওপর কতোটা পড়বে সে বিষয়ে যথেষ্ট চিন্তার অবকাশ আছে বলে মনে করছেন রাজনীতিকরা।

রাজ্যের একটি অংশের কংগ্রেস নেতারা জোর গলায় জোটের সমর্থনে কথা বললেও, অপর অংশ মনে করছে ক্রমাগত দুর্বল হতে থাকা বামদের কাছে জোট আগ্রহের বিষয়। তবে ভারতের রাজনীতির দিকে তাকিয়ে সিদ্ধান্ত নেবে কংগ্রেস হাই কমান্ড।

এরইমধ্যে কংগ্রেসকে দ্রুত সিদ্ধান্ত নেবার আহ্বান জানিয়েছেন সিপিএম-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

যদিও তার কোনো উত্তর এখনও আসেনি। তবে মনে করা হচ্ছে ‍অচিরেই জোট নিয়ে জল্পনা পরিষ্কার হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।