ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে আট দফায় বিধানসভা নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
পশ্চিমবঙ্গে আট দফায় বিধানসভা নির্বাচন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: এবার পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন হতে পারে আট দফায়। সরকারিভাবে ঘোষণা না হলেও জানা যাচ্ছে এমনটি।



কিছুদিন আগেই জাতীয় নির্বাচন কমিশনের প্রতিনিধিরা পশ্চিমবঙ্গের প্রশাসনিক কর্মকর্তা ও পুলিশের সঙ্গে বৈঠক করেছেন। সে সময় নির্বাচন কমিশন জান‍ায়, শান্তিপূর্ণভাবে নির্বাচন করার জন্য বিশেষ ব্যবস্থা করবে কমিশন।

ভারতের সংবিধান অনুযায়ী নির্বাচনের দিন ঘোষণার পর থেকে পুলিশকে পরিচালনার ভার চলে যায় নির্বাচন কমিশনের হাতে। তবে ২০১৬ বিধানসভা নির্বাচনে প্রতিটি বুথে আধাসামরিক বাহিনী মোতায়েন থাকবে বলে জানিয়েছে কমিশন।

পশ্চিমবঙ্গের প্রশাসনিক সূত্র জানায়, রাজ্যের বিভিন্ন জেলায় ভোটের প্রস্তুতির কাজ শুরু হয়ে গেছে। শুরু হয়েছে নির্বাচনে নতুন ভোটারদের নাম নথিভুক্ত করার কাজ।

প্রতিটি বুথে আধাসামরিক বাহিনী রাখার দাবি করে আসছিল পশ্চিমবঙ্গের বিরোধী দলগুলি। বিহারের আধাসামরিক বাহিনীর মাধ্যমে শান্তিপূর্ণ নির্বাচন করে সাম্প্রতিক কালে নজির গড়েছে ভারতের জাতীয় নির্বাচন কমিশন। কমিশনের 'বিহার মডেল' পশ্চিমবঙ্গে প্রয়োগ করা হবে বলে জানা যায়।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে থাকছে কিছু নতুন ব্যবস্থা। নির্বাচনের আগে ‘এরিয়া ডমিনেশন’ করবে আধাসেনা। নির্বাচনের দিন আনা হতে পারে আলাদা বাহিনী। এতদিন পর্যন্ত রাজ্য পুলিশের হাতে আধাসেনা মোতায়েনের দায়িত্ব থাকতো। এবার সেই দায়িত্বে থাকতে পারে বিশেষ অবজারভার।

এবছর প্রথম প্রতিটি বুথে ভোটারদের লাইন পরীক্ষার জন্য রাখা হতে পারে স্পেশাল প্রিজাইডিং অফিসার। নির্বাচনী বুথে থাকে গোপন ক্যামেরা। সেই ক্যামেরার ছবি অনেক সময় বাধাপ্রাপ্ত হয়। এ সমস্যার সমাধানে চলতি বছর নির্বাচন কমিশন নতুন ভাবনা ভাবতে পারে। আরও জানা যাচ্ছে নির্বাচনের দেড় মাস আগে থেকে মোতায়েন করা হতে পারে আধাসেনা। এই দেড় মাস তারা গোটা এলাকা চিনে নেবে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa