ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কালি পূজা উপলক্ষে আলোর উৎসবে মেতেছে পশ্চিমবঙ্গ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
কালি পূজা উপলক্ষে আলোর উৎসবে মেতেছে পশ্চিমবঙ্গ

কলকাতা: যথাযোগ্য নিমানুসারে পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে কালি পূজা। বিভিন্ন বারোয়ারি পূজা মণ্ডপ সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন মন্দিরে এই উপলক্ষে বিশেষ পূজার আয়োজন করা হয়েছে।

এছাড়াও পশ্চিমবঙ্গের অনেক বাড়িতেও কালি পূজার আয়োজন করা হয়েছে।

কলকাতার বিখ্যাত কালিঘাটের মন্দিরে কালি পূজা উপলক্ষে বিশেষ পূজার আয়োজন করা হয়েছে। সকাল থেকেই সেখানে ভক্তদের প্রচুর ভিড় লক্ষ করা গেছে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা হাজির হয়েছেন দক্ষিণেশ্বর কালি মন্দিরে। কালি পূজা উপলক্ষে সেখানেও বিশেষ পূজার আয়োজন করা হয়েছে। আদ্যাপীঠ কালি মন্দিরের কালি পূজা উপলক্ষে বিশেষ অর্চনার আয়োজন করা হয়েছে।

উত্তর কলকাতার ঠনঠনিয়া কালি মন্দির, অ্যান্টনি ফিরিঙ্গী প্রতিষ্ঠিত ফিরিঙ্গী কালি মন্দিরসহ দক্ষিণ কলকাতার লেক কালি বাড়ি, কলকাতার ঢাকা কালি বাড়িতেও প্রচুর মানুষের সমাগম হয়েছে।

কালি পূজা উপলক্ষে বাজি পোড়ানোর প্রবল উৎসাহ দেখা গেছে। পশ্চিমবঙ্গ সহ ভারতের অন্যান্য জায়গায় ৯০ ডেসিবেল শব্দ পর্যন্ত শব্দ বাজি ফাটানো যাবে বলে জানা হয়েছে।

যদিও রাত দশটার পর কলকাতাসহ পশ্চিমবঙ্গে শব্দ বাজি ফাটানো নিষিদ্ধ করা হয়েছে। তবে  পূজার দুই দিন আগে থেকেই রাতের আকাশে দেখা গিয়েছিল আতশ বাজির আল্পনা। কালি পূজার দিন সেই আতশ বাজি গোটা পশ্চিমবঙ্গের আকাশে ঝরনার চেহারা নেবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, নভেম্বর ১০,২০১৫
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।