ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ক্রিকেট একাদেমীর জমি ফেরত দেবেন সৌরভ গাঙ্গুলি

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৪ ঘণ্টা, জুন ২, ২০১১
ক্রিকেট একাদেমীর জমি ফেরত দেবেন সৌরভ গাঙ্গুলি

কলকাতা: ভারতের সুপ্রিম কোর্টের রায় মেনে রাজ্য সরকারের ক্রিকেট একাদেমী গড়ার জন্য দেওয়া জমি ফেরত দেবেন বলে জানিয়েছেন ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি সংবাদমাধ্যমকে কলকাতায় বলেন, ‘সুপ্রিম কোর্টের রায় তিনি মেনে নিয়েছেন।

এবিষয়ে তিনি মহাকরণে গিয়ে একদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সঙ্গে দেখা করবেন। ’

সম্প্রতি ভারতের সুপ্রিম কোর্টের রায়ে সৌরভকে আগামী দু’সপ্তাহের মধ্যে কলকাতার সল্টলেকে রাজ্যের সাবেক বামফ্রন্ট সরকারের দেওয়া ৬৪ দশমিক ৪ কাঠা জমি ফেরত দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০০০ সালে রাজ্যের তৎকালীন পুর ও নগরউন্নয়ণমন্ত্রী অশোক ভট্টাচার্য তাকে এই জমিটি দেন একাদেমী গড়ার জন্য।

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে শুধু জমি নয়, সৌরভের কাছ থেকে জমি বাবদ নেওয়া অর্থ প্রায় ৬৪ লাখ রুপি যেন ফেরত দেয় বর্তমান রাজ্য সরকার।

সৌরভ ক্রিকেট একাদেমী গড়ার জন্য জমি চেয়ে আবেদন করার পর রাজ্য সরকার তাকে প্রথমে সল্টলেকে বি এফ ব্লকে ১৫৮ নম্বর প্লটটি দেয়। সেটি ছিল ৫০ কাঠার। দাম ১৯ লাখ ৭৮ হাজার ৭০০ রুপি।

এরপর ২০০৯ সালের ১৯ জানুয়ারি রাজ্য সরকারের কাছে লিখিত এক চিঠিতে তিনি জানান, তার একাদেমী গড়ার জন্য একটু বেশী জায়গা প্রয়োজন। নম্বর প্লটে ৬০ কাটারও বেশী কিছু জায়গা পড়ে আছে।

ঐ বছরই ১৭ ফেব্রুয়ারি তার আবেদনক্রমে তাকে ওই প্লটটি দেওয়া হয় । জমির পরিমাণ ৬৩ দশমিক ৪ কাঠা। তবে এর জন্য তাকে অতিরিক্ত কোন অর্থ দিতে হয়নি।

এরপরই সি এ ব্লকে একটি এনজিও কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করে আদালতে জানায়, বিজ্ঞাপন ছাড়া কিভাবে সরকার তার হাতে জমি তুলে দিল? সৌরভ একজন বিখ্যাত ব্যক্তি বলে?

আদালত জানায়, সৌরভের উদ্দেশ্য সৎ। তবে তাকে জমির সঠিক দাম দিতে হবে। তাকে সাতদিনের মধ্যে অতিরিক্ত ৪৩ লাখ ২৫ হাজার ৫০০ রুপি সরকারকে দিতে বলা হয়।

সৌরভ এই টাকা দিলে, জমিতে নির্মাণ কাজও শুরু হয়।

২০১০ সালে কলকাতা হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ওই এনজিও টি।

বাংলাদেশ সময় ২২২০ ঘন্টা, জুন ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa