ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

সিঙ্গুরে টাটার কারখানা দখলে নিল তৃণমূল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, মে ১৩, ২০১১

কলকাতা: রাজ্যের নির্বাচনে বিপুল জয়ের পর আর অপেক্ষা করতে রাজী নন হুগলির সিঙ্গুরে টাটার একলাখি ন্যানো গাড়ির বির্তকিত কারখানার জন্য জমি হারানো তৃণমূল সর্মথক কৃষকরা। টাটার কারখানার জমির দখল নিলেন তারা।



আজ শুক্রবার বিকালে জয়ের সংবাদমাত্রই হুগলি জেলার সিঙ্গুরে জাতীয় সড়কের ওপর অবস্থিত ন্যানো গাড়ির কারখানার সামনে দলীয় পতাকা ও মমতা ব্যানার্জির ছবি নিয়ে জড়ো হন কয়েক হাজার তৃণমুল সমর্থক।

তারা নিজেদের জমি হারানো কৃষক বলে দাবি করেন সংবাদমাধ্যমের সামনে। তারা মিছিল করে কারখানার প্রবেশপথের লোহার গেটের দরজা ভেঙে একটা পর্যায়ে স্লোগান দিতে দিতে ভিতরে ঢুকে পড়েন।

নিরাপত্তা রক্ষীরা বাধা দেওয়ার চেষ্টা করলে তাদের সঙ্গে তৃণমুল কর্মীদের বচসা শুরু হয়। ব্যাপক জনরোষের সামনে রক্ষীরা পিছু হটেন। তৃণমূলকর্মীরা কারখানার ভিতরে দলীয় পতাকা ওড়ান।

এ সময় অনেককে কারাখানার শেডে ও জানালায় পাথর ছুড়ঁতে দেখা যায় ।

এই ঘটনার খবর মমতা ব্যানার্জির কাছে গেলে তিনি বলেন, ‘আমি আবেদন করছি, আপনারা শান্ত হোন। আইন নিজের হাতে তুলে নেবেন না। ‘

উল্লেখ্য, টাটা সংস্থার ছোট মোটর গাড়ির (ন্যানো কার) কারখানার জন্য জমি অধিগ্রহণ করে রাজ্য সরকার। এই সময় যারা জমি দিতে পারেননি তাদের নিয়ে ব্যাপক আন্দোলন গড়ে তোলেন মমতা।

তার আন্দোলনের চাপে পড়ে এই প্রকল্প গুজরাটে সরিয়ে নিয়ে যায় টাটা। এই আন্দোলন তাকে নিয়ে যায় লোকসভা নির্বাচনে বিজয়ের পথে। সেই শুরু, আন্দোলনের ধারাবাহিকতায় আজ পশ্চিমবাংলার মসনদে আসীন হতে যাচ্ছেন মমতা ব্যানার্জি।

বাংলাদেশ সময় : ১৮১৮ ঘণ্টা, মে ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa