ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

যৌনকর্মীদের জন্য আলাদা বুথ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১১

কলকাতা: এবারের পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা নির্বাচনে যৌনকর্মীদের ভোট দেওয়ার জন্য আলাদা একটি বুথের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নদীয়া জেলার শান্তিপুরে এ বুথটি করা হচ্ছে।

যৌনকর্মীদের জন্য বিশেষ বুথের ব্যবস্থা এবারই প্রথম।

জেলা প্রশাসন সূত্র জানায়, জেলাশাসক সঞ্জয় বনশাল ও শান্তিপুরের মহকুমা শাসক সুমি বিশ্বাস বিশেষ অভিযান চালিয়ে শহরের সব যৌনকর্মীর নাম ভোটার তালিকায় নথিভুক্ত করান। সেইসঙ্গে যৌনকর্মীদের জন্য একটি বিশেষ বুথের আবেদন করেন। কারণ সাধারণ বুথে ভোট দিতে গিয়ে নানা ধরনের ঝামেলা পোহানোর অভিজ্ঞতা রয়েছে তাদের।

বিষয়টি বিবেচনা করে ইসি আবেদনটি নয়াদিল্লিতে পাঠান। তারা এর প্রশংসা করে ১১৯ শান্তিপুর জিএসএফপি বুথটি থেকে ১১৯বি নামে একটি অতিরিক্ত বুথ দুর্গামণি স্কুলে করার ছাড়াপত্র দেয়।

জেলাশাসক সঞ্জয় বনশাল বাংলানিউজকে বলেন, আমরা সার্ভে করতে গিয়ে দেখলাম ওদের (যৌনকর্মী) মাত্র ৭৫ জনের ভোটার কার্ড আছে। গত নির্বাচনগুলোতে তারা বিভিন্ন কারণে তাদের মাত্র ২০ শতাংশ ভোট দিয়েছিলেন। অনেকে নামই নথিভুক্ত করছিলেন না। আমরা বিশেষ ব্যবস্থা নিয়ে এবার ১১২ জনের ভোটর কার্ড করেছি। এবার ওরা আলাদা বুথে ভোট দেবেন।

এ খবরে খুশি শান্তিপুরের যৌনকর্মীদের মহল্লা। কারণ উটকো ঝামেলা পোহানো ছাড়াই এবার ভোট দিতে পারবেন মায়া দাস, বিউটি দুবে, লক্ষ্মী ঘোষ আর তাবাসুমরা।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa