ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

গরীব মেয়েদের সোনার হার দেবেন জয়ললিতা!

রক্তিম দাশ. সিনিয়ার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, মার্চ ২৫, ২০১১
গরীব মেয়েদের সোনার হার দেবেন জয়ললিতা!

কলকাতা: নির্বাচনী প্রতিশ্রুতির সব রের্কড ছাপিয়ে গেলেন তামিলনাড়ু রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী এআইএডিএমকে নেত্রী জয়ললিতা। ভারতে এই প্রথম কোানো দল ভোটে প্রতিশ্রুতি দিল, তারা জিতলে প্রত্যেক গরিব মেয়েকে ৪ গ্রামের সোনার হার দেবে।



শুক্রবার প্রকাশিত এআইএডিএমকের প্রকাশিত নির্বাচনী ইস্তেহারে বলা হয়েছে, ‘ক্ষমতায় এলে তারা রেশন কার্ড পিছু ২০ কেজি করে চাল, একাদশ শ্রেণীতে উঠলেই প্রত্যেক ছাত্র-ছাত্রীকে ল্যাপটপ, রাজ্যের সব পরিবারকে বিনামূল্যে বৈদ্যুতিক ফ্যান, মিক্সচার গ্রাইন্ডার ও পরিবারপিছু প্রতিদিন ২০ লিটার করে মিনারেল ওয়াটার দেবে। ’

তামিলনাড়–তে ভোট হচ্ছে ১৩ এপ্রিল। এই ভোটে কল্পতরু হয়ে জয়ললিতা আরও প্রতিশ্রুতি দিয়েছেন, ৫৮ বছর হলেই সব নাগরিককে নিখরচায় বাসে ভ্রমণের সুযোগ, প্রত্যেক ছাত্র-ছাত্রীর জন্য বিনামূল্যে ৪ সেট পোষাক ও জুতো দেওয়া হবে। এছাড়া সব গরীব পরিবারকে কম টাকায় কেবল টিভির সংযোগ দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

এখানেই শেষ নয়, দেওয়া হবে নারীদের ছ’মাসের জন্য মাতৃত্বকালীন ছুটি, প্রসূতিদের এককালিন ১২ হাজার রুপি ভাতা, দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ১ হাজার থেকে ৫ হাজার রুপি পড়াশোনার খরচ। প্রবীণ মানুষদের জন্য বৃদ্ধাশ্রম ও তিনবেলা খাবার, চিকিৎসা ও বই পড়ার সুযোগ একদম বিনামূল্যে।

আরও বলা হয়েছে, আখ চাষীদের মন জয় করতে টন প্রতি ২৫০০ রুপিতে আখ কেনা হবে সরকারিভাবে। শ্রীলঙ্কার বাস্তুহারা তামিলদের কল্যাণে বিশেষ প্রকল্প নেওয়া হবে।

উল্লেখ্য, এবারের নির্বাচনে জয়ললিতার দলের সঙ্গে আসন সমঝোতা হয়েছে বামদল সিপিআই ও সিপিএমের। এর বিপরীতে রয়েছে বর্তমান ক্ষমতাসীন করুণানিধির নেতৃত্বাধীন ডিএমকে ও কংগ্রেস জোট। ডিএমকে গত বিধানসভা নির্বাচনে রাজ্যের সব পরিবারকে রঙিন টিভি দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা আজও পূরণ হয়নি। গত ৫ বছরেও সেই টিভি বিতরণ হয়নি। কিছুদিন আগে তা বিতরণ করতে গেলে নির্বাচন কমিশন তা বন্ধ করে দেয়। এই যেখানে অবস্থা, সেখানে জয়ললিতার এই গালভরা প্রতিশ্রুতি তামিলনাড়– কেন সমগ্র ভারতে বিস্ময় সৃষ্টি করেছে।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa