ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

আসামে জোট ভেঙে কংগ্রেসের বিরুদ্ধে প্রার্থী দিল তৃণমূল

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

কলকাতা: পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে শেষ পর্যন্ত জোট হলেও আসন্ন আসাম বিধান সভা নির্বাচনে কংগ্রেসের বিরুদ্ধে সবক’টি আসনেই প্রার্থী দিল তৃণমূল।

আগামী ৪ ও ১১ এপ্রিল দু’দফায় ভারতের উত্তর-পূর্বের এই রাজ্যে বিধানসভা নির্বাচন হতে চলেছে।

বর্তমানে ক্ষমতাসীন কংগ্রেস সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাদের জোটসঙ্গী তৃণমূলের এই বিরুদ্ধাচরণে বিস্মিত রাজনৈতিক মহল।

আসামে তৃণমূল মুখপাত্র বিশ্বজিৎ হান্দিক বৃহস্পতিবার গৌহাটি থেকে ফোনে বাংলানিউজকে বলেন, ‘দেবেশ্বর বোরার নেতৃত্বে আসামের মাটিতে এই বিধানসভা নির্বাচনে এককভাবেই লড়বে তৃণমূল। আমরা ১২৬টি কেন্দ্রেই দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছি। ’

কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে প্রশ্নে তিনি বলেন, ‘প্রথমে মমতা ব্যানার্জি আসন রফার কথা বললেও কংগ্রেসের তরফে কোনও সাড়া না পাওয়ায় আমরা এককভাবেই লড়বো। মমতা ব্যানার্জিও আসামে আসবেন প্রচারে। ’

এদিকে, রাজ্য কংগ্রেস সূত্রে জানা গেছে, আসামের রাজনীতিতে কোনদিনই তেমন প্রভাব ছিল না তৃণমূলের। কিন্তু সম্প্রতি কংগ্রেস থেকে বহিষ্কৃত বেশ কয়েকজন নেতা তৃণমূলে যোগ দেওয়ায় তাদের শক্তিবৃদ্ধি হয়েছে। তবে এসবে বিশেষ আমল দিতে নারাজ রাজ্য কংগ্রেস। তাই তারা আসন সমঝোতা না করে উল্টো তৃণমূলকে তাদের বিরুদ্ধে লড়তে নিষেধ করে।

জানা গেছে, রাজ্যের সাবেক শিল্পমন্ত্রী বিশ্বজিৎ সাইকিয়া তেজপুর থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন। কংগ্রেসের তেজপুর জেলা সভাপতি দিলীপ সাইকিয়া ও সাবেক কংগ্রেস নেতা দেবেশ্বর বোরাও এবার তৃণমূলের প্রার্থী হয়েছেন।

উল্লেখ্য, সম্প্রতি ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলিতে রেলমন্ত্রকের বিভিন্ন উন্নয়ন ও কংগ্রেস থেকে বের হয়ে আসা নেতা-কর্মীদের নিয়ে রাজনৈতিক ভিত্তি স্থাপন করেছে তৃণমূল। অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে এই ফর্মুলায় তাদের ৪ জন প্রার্থী ভোটে জিতেছেন।

একইভাবে সদ্য ঘটে যাওয়া মনিপুর রাজ্যে একটি বিধানসভার উপনির্বাচনে বিজেপির সঙ্গে জোট করে তারা হারিয়েছে কংগ্রেসকে।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa