ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

দার্জ্জিলিং পাহাড়ে প্রার্থী দিল গোর্খা জনমুক্তি মোর্চা

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

কলকাতা: পশ্চিমবঙ্গের দার্জ্জিলিং জেলায় গোর্খাল্যান্ড রাজ্যের দাবিদার গোর্খা জনমুক্তি মোর্চা আসন্ন বিধানসভা নির্বাচনে প্রার্থী দেওয়ার ঘোষণা করল। যদিও এর আগেই পাহাড়ের একদা অবিসংবাদিত নেতা সুভাষ ঘিসিং তার দল জিএনএলএফের প্রার্থী তালিকার ঘোষণা দিয়েছেন।



বুধবার পাহাড়ের ৩টি আসনে সর্বসম্মত প্রার্থী দেওয়ার জন্য দার্জ্জিলিং শহরে মোর্চা একটি সর্বদলীয় বৈঠক ডাকে। এই বৈঠক সফল না হওয়াতে কিছুটা চাপে পড়েই বৃহস্পতিবার একক শক্তিতে প্রার্থী দেওয়ার ঘোষণা দেয় মোর্চার শীর্ষ নেতৃত্ব।

বৃহস্পতিবার মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি বলেন, ‘পাহাড়ের ৩টি বিধানসভা কেন্দ্রে তারা প্রার্থী দিচ্ছেন। দার্জ্জিলিংয়ে তিলক দেওয়ান, কালিম্পংয়ে হরকা বাহাদুর ছেত্রী ও কার্শিয়াংয়ে প্রার্থী হচ্ছেন রোহিত শর্মা। ’

মোর্চা সুত্রে জানা গেছে, ডুর্য়াসের নাগরাকাটা বিধানসভায় পিপিপি নামে একটি রাজনৈতিক দলকে সমর্থন দেবে মোর্চা। কালচিনির নির্দল বিধায়ক উইলসন চম্পামারিকে এবারও সমর্থন দেবে মোর্চা। এছাড়াও জলপাইগুড়ি জেলার কুমারগ্রাম, ধূপগুড়ি ও মালবাজারে প্রার্থী দেবে তারা। এই জেলার মাদারিহাটে মোর্চা আদিবাসী সংগঠনের প্রার্থীকে সর্মথন করবে।

মোর্চার প্রার্থী দেওয়ার ঘোষণায় এবার পাহাড়ে চর্তুমুখি লড়াই হবে। কংগ্রেস, জিএনএলএফ ও মোর্চার সঙ্গে লড়াই-এ ভোট ভাগাভাগিতে অনেক খানি সুবিধা পাবে রাজ্যের শাসকদল সিপিএম। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

এদিকে, বৃহস্পতিবার কলকাতায় কংগ্রেসের জোট ভেঙে বেরিয়ে এসেছে পিডিএস ও পিডিসিআই। নন্দীগ্রাম আন্দোলনের অন্যতম কারিগর পিডিসিআই নেতা সিদ্দিকুল্লা চৌধুরী জানিয়ে দিয়েছেন- তৃণমুল ও কংগ্রেস তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে আসন সমঝোতা না করে।

কলকাতার প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, ‘আমরা ১১৭টি আসনে আপতত, আরও বেশ কয়েকটি ছোট রাজনৈতিক দলকে নিয়ে প্রার্থী ঘোষণা দিচ্ছি। বামবিরোধী সরকার হলে আমাদের নিতে বাধ্য হবে তৃণমুল ও কংগ্রেস।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa