ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

জানুয়ারি থেকে বাড়িতে বসেই ভিক্টোরিয়া ভ্রমণ!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৪
জানুয়ারি থেকে বাড়িতে বসেই ভিক্টোরিয়া ভ্রমণ!

কলকাতা: কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল দেখতে আর দরকার নেই কোনো পাসপোর্ট বা ভিসার। থাকছে না কয়েকশো কিলোমিটার পাড়ি দেওয়ার ঝক্কি।

এবার বাড়িতে বসেই মাউসের একটি ক্লিকেই দেখা যাবে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের ভিতরে থাকা ঐতিহাসিক সব নিদর্শন।

আগামী ৪ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালের জন্মদিন। আর সেই জন্মদিনেই উদ্বোধন হতে চলেছে এই বিশেষ পরিসেবা।

এই বিশেষ ব্যবস্থায় দেখে নেওয়া যাবে মহাত্মা গান্ধী ও রবীন্দ্রনাথ ঠাকুরের দুষ্প্রাপ্য ছবিসহ ১৩০টি ছবি। আগামী বছরের শুরুতেই ‘গুগল আর্টে’ স্থান পেতে চলেছে ভিক্টোরিয়া মেমোরিয়াল।

ভিক্টোরিয়ার নানা স্থাপত্যের মধ্যে মোট ১৩০টি জিনিসের ছবি থাকবে গুগল আর্টে। এর মধ্যে থাকছে বেশ কিছু বিরল ছবিও। ‌

১৯৪০ সালের আগস্ট মাসে শান্তিনিকেতনে যান মহাত্মা গান্ধী। ‌ রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথাও বলেন। সেই বিরল ছবিও থাকছে গুগল আর্টে।

দেখা যাবে ১৮৮০ দশকের কলকাতার ছবিও। তা ছাড়াও থাকবে আকবরের প্রচারিত আইনের হাতে লেখা দলিল। ‌ থাকবে টিপু সুলতানের ছবি, ছড়ি। ‌ রঞ্জিত সিংয়ের তলোয়ার। ‌ পুরনো সময়ের রবীন্দ্র সেতুর ছবিও রয়েছে এর মধ্যে।

গুগল আর্টের নিয়মে, সব ছবির পাশাপাশি এমন একটি ছবিও থাকবে, যেটিকে প্রকৃত আকারের চেয়ে এক হাজার গুণ বড় করে দেখা যাবে। এর জন্য জার্মান শিল্পী জোহান জোফানির আঁকা ‘জেনারেল ক্লদমার্টিন অ্যান্ড ফ্রেন্ডস’-এর ছবি দিতে চাইছেন ভিক্টোরিয়া কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জান‍ান, গুগল আর্ট খুলে ভিক্টোরিয়ায় গেলেই দর্শকদের মনে হবে যেন সশরীরে পৌঁছেছেন ভিক্টোরিয়া মেমোরিয়ালে। ‌ একটি করে বিষয় আসবে, সঙ্গে থাকবে বিবরণ। ‌ আবার কিছুটা সময় পর তা সরে গিয়ে চলে আসবে আরেকটি বিষয়।

এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা,  নভেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa