ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

আশুরা উপলক্ষে কলকাতায় বেরিয়েছে তাজিয়া-দুলদুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৪
আশুরা উপলক্ষে কলকাতায় বেরিয়েছে তাজিয়া-দুলদুল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতায় পালিত হচ্ছে পবিত্র আশুরা। সকাল থেকেই কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বেরিয়েছে তাজিয়া ও দুলদুল।



মঙ্গলবার (০৪ নভেম্বর) পশ্চিমবঙ্গের শিয়া মুসলিম ধর্মাবলম্বীরা ইমাম হুসাইন (রা.) ও তার সহযোগী যোদ্ধাদের উদ্দেশে শোক প্রকাশ করেছেন।

আশুরা উপলক্ষে ভারতের সব রাজ্যে প্রতি বছরের মতো রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করা হয়েছে। কলকাতার বিভিন্ন প্রান্তে নকল যুদ্ধের মহড়া প্রদর্শন করা হচ্ছে। বিতরণ করা হচ্ছে শরবত ও মিষ্টি।

কলকাতা পুরসভার ডেপুটি মেয়র ফরজানা আলম জানান, পুরসভার উদ্যোগে আশুরার দিন রাজাবাজার, গার্ডেনরিচ, খিদিরপুর, কলুটোলা, টালিগঞ্জ মোড়সহ শহরের বিভিন্ন রাস্তার মোড়ে শরবত বিতরণ করা হচ্ছে।

ধর্মীয় দিক দিয়ে আশুরা ইসলামের একটি গুরুত্বপূর্ণ দিন। এটি প্রতি হিজরি চান্দ্রবর্ষের মহররম মাসের দশম দিনে পালিত হয়। আরবিতে ‘আশারা’ মানে ১০, এ কারণে দিনটিকে ‘আশুরা’ বলে অভিহিত করা হয়।

মহররমের ৯ তারিখের দিনগত রাত থেকে আশুরা উদযাপন শুরু হয়। ইসলামের ইতিহাসেও এই দিনটি বিশেষ গুরুত্ব বহন করে। বহু ঐতিহাসিক ঘটনা এই তারিখে সংঘটিত হয়েছিল।

মুসলমানদের শিয়া সম্প্রদায়ের কাছে এ দিনটি বিশেষ মর্যাদাময়। এই দিনে হজরত মুহাম্মদ (সা.)’র দৌহিত্র ইমাম হুসাইন (রা.) ইসলামের তৎকালীন শাসনকর্তা এজিদের সৈন্য বাহিনীর হাতে কারবালার প্রান্তরে শহীদ হয়েছিলেন। শিয়া সম্প্রদায় মর্সিয়া (শোক কাব্য) ও মাতমের (বুক চাপড়িয়ে শোক করা) মাধ্যমে এই দিনটি উদযাপন করে।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa