ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে কমলো জ্বালানি তেলের দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪
ভারতে কমলো জ্বালানি তেলের দাম

কলকাতা: ভারতে ফের কমলো পেট্রোল ও ডিজেলের দাম। পেট্রোলে লিটার প্রতি ২ দশমিক ৪১ রুপি এবং ডিজেলে দাম কমানো হলো ২ দশমিক ২৫ টাকা রুপি।



শুক্রবার (৩১ অক্টোবর) মধ্যরাত থেকে পশ্চিমবঙ্গসহ গোটা ভারতে এই দাম কার্যকর হবে।

ভারতে চলতি মাসে ডিজেলের দামের ওপর সরকারি নিয়ন্ত্রণ তুলে নেওয়া হয়। এর ফলে বর্তমানে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের  দামের ওপর নির্ভর করে জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণ হবে স্থানীয় বাজারে।

নিয়ন্ত্রণ না করার ঘোষণার দিন গত ১৮ অক্টোবর ডিজেলের দাম প্রতি লিটারে ৩ দশমিক ৩৭ রুপি কমানো হয়েছিল। গত পাঁচ বছরে ওই দিনই প্রথমবার ডিজেলের দাম কমানো হয়। এর কয়েকদিনের মধ্যেই ফের কমলো ডিজেলের দাম।

২০১০ সালে পেট্রোলের দামে নিয়ন্ত্রণ বন্ধ করা হয়েছিল। এর আগে ভারত সরকারের নির্ধারিত দামে তেল বিক্রি কেরতো সংশ্লিষ্ট কোম্পানিগুলো।

পেট্রোল ও ডিজেলের দাম নির্ধারণে সরকারের এখনও কোনো ভূমিকা নেই। তবে তেল কোম্পানিগুলোই আন্তর্জাতিক মূল্য অনুযায়ী দেশের বাজারের দাম সংশোধন করে। আর গত ১৪ অক্টোবর পেট্রোলের দাম লিটারে ১ রুপি কমানো হয়েছিল।

বাংলাদেশ সময়: ২৩৩৬ ঘণ্টা,  অক্টোবর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa