ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশি গবেষকদের জন্য ভারত সরকারের ফেলোশিপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৪
বাংলাদেশি গবেষকদের জন্য ভারত সরকারের ফেলোশিপ

ঢাকা: বাংলাদেশি গবেষকদের ফেলোশিপ দেবে ভারত সরকার। সম্প্রতি ভারতের রাজধানী নয়াদিল্লিতে ভারত সরকারের ডিপার্টমেন্ট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি) এবং বাংলাদেশের বাংলাদেশ একাডেমি সায়েন্সেস (বিএএস) এর মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।



গত ১৬ অক্টোবর স্বাক্ষরিত ওই চুক্তিতে ডিএসটির পক্ষে স্বাক্ষর করেন এর প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বাইলেটারাল কো-অপারেশন এর প্রধান ড.অরবিন্দ মিত্র এবং বিএএসের প্রেসিডেন্ট প্রফেসর মেজবাহউদ্দিন আহমেদ।

চুক্তি ‍অনুযায়ী ২০১৫ সালে ডিএসটির ওই ফেলোশিপ কার্যক্রমের অধীনে ভারতের বিভিন্ন বিজ্ঞান ও গবেষণা প্রতিষ্ঠানে বাংলাদেশের ১০ জন গবেষককে ৬ মাসের ফেলোশিপ দেয়া হবে। আর ফেলোশিপ প্রদানের বিষয়টি ভারতের চেন্নাইয়ের সেন্টার ফর ইন্টারন্যাশনাল কো অপারেশন ইন সাইন্স (সিআইসিএস) এর সঙ্গে যৌথভাবে তত্ত্বাবধান করবে বিএএস।

উল্লেখ্য, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বিজ্ঞান এবং প্রযুক্তিগত অংশীদার জোরদারের উদ্যোগের অংশ হিসেবে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল ও শ্রীলঙ্কার গবেষকদের জন্য ইন্ডিয়া সাইন্স অ্যান্ড রিসার্চ ফেলোশিপ (আইএসআরএফ) কর্মসূচি চালু করেছে ভারত সরকারের ডিপার্টমেন্ট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি)।

ফেলোশিপের অধীনে এই দেশগুলোর তরুণ গবেষকরা ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানে গবেষণা কার্যক্রমে অংশ নেয়ার সুযোগ পাবেন।

ফেলোশিপ গ্রহণে আগ্রহী গবেষকদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে কমপক্ষে পিএইচডি/এমটেক/এমএসসি। পাশাপাশি তাদের কমপক্ষে চার বছরের গবেষণা কিংবা পাঠদানের অভিজ্ঞতা থাকবে।  

ফেলোশিপের অধীনে গবেষকদের যাওয়া-আসার বিমান ভাড়া সহ যাতায়াত, থাকা-‍খাওয়ার খরচ ও স্বাস্থ্য সুবিধা সহ অন্যান্য ভাতা প্রদান করা হবে।
 
বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।