ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় জমে উঠেছে ‘বাংলাদেশ বইমেলা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৪
কলকাতায় জমে উঠেছে ‘বাংলাদেশ বইমেলা’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতায় চলছে ‘বাংলাদেশ বইমেলা’। কলকাতার নন্দন-রবীন্দ্র সদন প্রাঙ্গণে এই বই মেলার আয়োজন করা হয়েছে।



এই বছর বাংলাদেশ বইমেলা চতুর্থ বছরে পা দিল। মেলায় যথেষ্ট লোক সমাগম হয়েছে। মেলার মুক্ত মঞ্চে হচ্ছে নানা ধরনের অনুষ্ঠান। সোমবার “পাঠক মন, লেখক ভাবনা, প্রকাশনা এবং বিপণন সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক এক আলোচনার আয়োজন করা হয়।

৪০টি প্রকাশনী এই মেলায় হাজির হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো সংঘ প্রকাশন, অক্ষর প্রকাশনী, বাংলা একাডেমি, অনন্যা, অন্যপ্রকাশ, অবসর প্রকাশনা সংস্থা, অনুপম প্রকাশনী, অনিন্দ্য প্রকাশ, আগামী প্রকাশনী, আহমদ পাবলিশিং হাউস, এ এইচ ডেভেলপমেন্ট পাবলিশিং হাউজ, কথা প্রকাশ, কাকলী প্রকাশনী, জাতীয় সাহিত্য প্রকাশ, পাঠক সমাবেশ, বেঙ্গল পাবলিকেশন্স, দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, বিজয় প্রকাশ, পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড, বাংলা প্রকাশ, ভাষা চিত্র, মাওলা ব্রাদার্স, নবযুগ প্রকাশনী, দি ইউনিভার্সাল একাডেমী, সময় প্রকাশন, মূর্ধন্য,অক্ষর প্রকাশনী

বিক্রেতারা জানাচ্ছেন গত তিন বছরের তুলনায় এই বছরের মেলায় বিক্রি প্রায় দ্বিগুণ হয়েছে। বিগত বছর গুলোতে  গগনেন্দ্র প্রদর্শনী শালায় এই মেলার আয়োজন করা হত। এই বছরই প্রথম খোলা আকাশের নিচে নন্দন–রবীন্দ্র সদন চত্বরে এই মেলার আয়োজন করা হয়েছে।
প্রকাশকরা মনে করছেন এই কারণেই এই মেলা নিয়ে কলকাতার মানুষদের উৎসাহ অনেক বেড়েছে।

মেলায় বিভিন্ন বয়েসের মানুষ হাজির হয়েছেন। মেলার সবকটি দোকানে ২৫% করে ছাড় দেওয়া হচ্ছে বলে বিক্রেতারা জানিয়েছেন।



তবে পাঠক মহলের অভিযোগ বইয়ের দাম ভারতীয় মুদ্রায় নেওয়া হচ্ছে। যা বাংলাদেশি মুদ্রার থেকে বেশ কিছুটা বেশি। এর উত্তরে প্রকাশকরা জানিয়েছেন, মেলায় বই আনার খরচা সহ অন্যান্য খরচার ফলে তারা এই দাম নিতে বাধ্য হয়েছেন। তবে তারা জানাচ্ছেন প্রতিটি বইয়ে তারা ছাড় দিয়ে ক্রেতাদের হাতের নাগালে দাম রাখার চেষ্টা করছেন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।