ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আব্বাস উদ্দিন স্মরণ কলকাতার উপ-হাইকমিশনে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৪
আব্বাস উদ্দিন স্মরণ কলকাতার উপ-হাইকমিশনে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী আব্বাস উদ্দিনের ১১৩তম জন্মদিন উপলক্ষে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন ও আব্বাস উদ্দিন স্মরণ সমিতির যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী এক বিশেষ স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রোববার উপ-হাইকমিশন প্রাঙ্গণে এই স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

যা চলবে সোমবার পর্যন্ত।

রোবারর এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আব্বাস উদ্দিন স্মরণ সমিতির সম্পাদক সুখ বিলাস বর্মা। আব্বাস উদ্দিন স্মরণ সমিতির সভাপতি চন্দন চক্রবর্তী, কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনার (ভারপ্রাপ্ত) মিঞা মহম্মদ মইনুল কবীর প্রমুখ।

এসময় সুখ বিলাস বর্মা বলেন, আব্বাস উদ্দিন শুধু একজন লোকসঙ্গীত শিল্পীই নন। তিনি বহু লোক বাদ্যেরও উদ্ভাবক। লোকসঙ্গীতের স্বরূপ জানতে আব্বাস উদ্দিনকে জানা দরকার।
 
কলকাতায় বাংলাদেশ  উপ-হাইকমিশনার (ভারপ্রাপ্ত) মিঞা মহম্মদ মইনুল কবীর তার বক্তব্যে বলেন, কাজী নজরুল ইসলাম আব্বাস উদ্দিনের জন্য ৭০টি গান রচনা করেন।

তিনি আরো জানান, আব্বাস উদ্দিনকে না জানলে তৎকালীন পল্লী সমাজের রূপ অজানা থেকে যাবে।
Kolkata_1
মিঞা মহম্মদ মইনুল কবীর বলেন, আব্বাস উদ্দিন ছিলেন একই সঙ্গে ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানের সঙ্গীত শিল্পী।

বাংলাদেশ সরকার তাকে স্বাধীনতা সম্মান এবং শিল্পকলা সম্মান প্রদান করেছেন। পাকিস্তান সরকার তাকে ‘প্রাইড অফ পারফরমেন্স’ সম্মানে ভূষিত করেছে বলে, যোগ করেন তিনি।

এ বছরই প্রথম কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনারের উদ্যোগে এ আয়োজন করা হলো।

আগামী দিনে আব্বাস উদ্দিনকে নিয়ে আরো উদ্যোগ নেওবার ইচ্ছা বিষয়ে উপ-হাইকমিশনার (ভারপ্রাপ্ত) মিঞা মহম্মদ মইনুল কবীর সাংবাদিকদের জানান।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন আব্বাস উদ্দিনের নাতনি নাসিদ কামাল, বাংলাদেশের সঙ্গীত শিল্পী ভূপতি ভূষণ বর্মা এবং পশ্চিমবঙ্গে লোকগানের ব্যান্ড ‘দোহার’।

উল্লেখ্য, এ স্মরণ সভা চলবে সোমবার পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।