ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বর্ধমান বিস্ফোরণকাণ্ড

পর্যবেক্ষণে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৪
পর্যবেক্ষণে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দাভোল

কলকাতা: বর্ধমান বিস্ফোরণকাণ্ড নিয়ে এনআইএ এর ডিজি’র সফরের পর পশ্চিমবঙ্গে আসছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দাভোল।

সূত্রের খবর, বর্ধমান বিস্ফোরণকাণ্ড নিয়ে সরাসরি প্রধানমন্ত্রীকে রিপোর্ট দিতেই আগামী সোমবার (২৭ অক্টোবর) তিনি পশ্চিমবঙ্গে আসছেন।



তবে এখনও স্বরাষ্ট্র দপ্তর থেকে নিরাপত্তা উপদেষ্টার পশ্চিমবঙ্গ সফর নিয়ে কোনো সরকারি ঘোষণা দেওয়া হয়নি।

বর্ধমান বিস্ফোরণের ঘটনাকে বিশেষ গুরুত্ব দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এনআইএ ছাড়াও সীমান্তে নিরাপত্তার বিষয়ে বিএসএফের কাছেও আলাদাভাবে রিপোর্ট চেয়েছে।

সূত্রের খবর, আগামী সপ্তাহেই এনআইএ ডিজি শরদ কুমার স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে বর্ধমানকাণ্ডের প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেবেন।

এই বিস্ফোরণচক্রের জঙ্গিজাল দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকায় এবং এর সঙ্গে প্রতিবেশী দেশের নিরাপত্তার বিষয়টিও জড়িত বলে বিশেষভাবে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বর্ধমান ইস্যুর প্রেক্ষিতেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পশ্চিমবঙ্গে আসছেন। তার প্রতিবেদনের ভিত্তিতেই প্রধানমন্ত্রীর দপ্তর আগামী দিনে এ বিষয়ে দেশ-বিদেশে বক্তব্য জানাবে বলে জানা গেছে।

স্বরাষ্ট্র দপ্তর সূত্রের ব্যাখ্যা, কেন্দ্রীয় নিরাপত্তা উপদেষ্টা পদমর্যাদায় ক্যাবিনেট মন্ত্রীর সমান। কাজেই তিনি আসা মানে কেন্দ্রীয় সরকার যে এ বিষয়ে বিশেষ গুরুত্ব দিচ্ছে সেটা পরিষ্কার হয়ে যাচ্ছে।

তবে পশ্চিমবঙ্গের রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, এর ফলে কিছুটা চাপ বাড়বে রাজ্য সরকারের উপর।

কারণ প্রথমে পশ্চিমবঙ্গ সরকারের অমতে সিআইডি তদন্ত বাতিল করে এনআইএ এবং এনএসজি তদন্ত পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। তারপর এনআইএ এর ডিজি পশ্চিমবঙ্গ সফর করেছেন।

এবার নিরাপত্তা উপদেষ্টার সম্ভাব্য সফর প্রমাণ করছে রাজ্য প্রশাসনের উপর এ ব্যাপারে যথেষ্ট ভরসা করতে পারছেন না কেন্দ্রীয় সরকার।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ২৬ অক্টোবর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad