ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় শুরু হলো বাংলাদেশ বইমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪
কলকাতায় শুরু হলো বাংলাদেশ বইমেলা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতায় শুরু হয়েছে বাংলাদেশ বইমেলা। প্রতি বছরের মতো নন্দন-রবীন্দ্র সদন প্রাঙ্গণে এ বইমেলার আয়োজন করা হয়েছে।



শনিবার (২৫ অক্টোবর) মেলা শুরু হয়ে চলবে আগামী বৃহস্পতিবার (৩০ অক্টোবর) পর্যন্ত। প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত বইমেলা চলবে।

কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশন, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি যৌথভাবে এ বইমেলার আয়োজন করেছে। মেলায় বাংলাদেশের মোট ৪০টি প্রকাশনী অংশ নিয়েছে।

মেলার উদ্বোধন করেন বাংলা একাডেমির পরিচালক শামসুজ্জামান খান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়, কলকাতায় বাংলাদেশের ভারপ্রাপ্ত উপ হাইকমিশনার মিঁয়া মোহম্মদ মাইনুল কবির এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির মির্জাউদ্দিন আহমেদ প্রমুখ।

এছাড়াও, উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি আনিসুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপ হাইকমিশনার কমার্স সেক্রেটারি উমর ফারুক।

পার্থ চট্টোপাধ্যায় বলেন, কাঁটাতার দিয়ে বাংলা ভাষাকে আটকে রাখা যায় না। দুই বাংলার সাহিত্য-সংস্কৃতির বিকাশে পশ্চিমবঙ্গ সরকার কাজ করে চলেছে।

জনাব আনিসুজ্জামান বলেন, বই না জানার অন্ধকারকে দূর করে।

মেলার উদ্বোধন উপলক্ষে দুই বাংলার শিল্পীদের নিয়ে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, ২৫ অক্টোবর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।