ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ভাইফোঁটা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪
পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ভাইফোঁটা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ভ্রাতৃদ্বিতীয়া। এদিন বোন ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে কপালে তিলক বা ফোঁটা দিয়ে থাকে।



কার্তিক মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে অর্থাৎ দীপাবলি উৎসবের দুই দিন পর এ উৎসব অনুষ্ঠিত হয়।

ভারতের বিভিন্ন রাজ্যে এই উৎসবকেই ‘ভাইদুজ’ বলা হয়ে থাকে।

পুরাণে কথিত, কার্তিকের শুক্লা দ্বিতীয়া তিথিতে যমুনাদেবী তার ভাই যমের মঙ্গল কামনায় গভীর ধ্যানমগ্ন হয়ে পূজা করেন। তারই পূণ্য প্রভাবে যম দেব অমরত্ব লাভ করেন।

সেই পুরাণ কথিত সংস্কারের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বোনেরাও এই আচার পালন করে আসছে। যা বহু যুগ আগেই ধর্মের গণ্ডি পার করে একটি সামাজিক অনুষ্ঠানে পরিণত হয়েছে।

এই উপলক্ষে পশ্চিমবঙ্গের প্রায় প্রতিটি বাড়িতে এই দিনটিকে উৎসবের দিন হিসেবে পালন করা হয়ে থেকে। অন্যদিকে জাতি-ধর্ম নির্বিশেষে মানবতার বন্ধন হিসেবেও এই দিনে বিভিন্ন জায়গায় ভাইফোঁটার আয়োজন করা হয়।

ভাইফোঁটা উপলক্ষে কলকাতার বিভিন্ন মিষ্টির দোকানে শুক্রবার রাত থেকেই লম্বা লাইন দেখা গেছে। বোনেরা ভাইকে ফোঁটা দেওয়ার জন্য বিভিন্ন ধরনের মিষ্টি ও হরেক রকমের ফলমূলসহ নানা ধরনের খাবারের আয়োজন করতে সকাল থেকেই ব্যস্ত হয়ে পড়েছেন।

ভারতে অনলাইনে কেনাবেচা করার ওয়েবসাইটগুলি বিদেশে বসবাসরত বোনদের ভারতে থাকা ভাইদের কাছে ভাইফোঁটা উপলক্ষে উপহার পাঠাবার বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ২৫ অক্টোবর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad