ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশের কল্যাণে ‍পাশে থাকবে ভারত

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৪
বাংলাদেশের কল্যাণে ‍পাশে থাকবে ভারত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নয়াদিল্লী থেকে: ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জী বলেছেন, বাংলাদেশের কল্যাণ, উন্নয়ন এবং সামনে এগিয়ে যাওয়ার জন্যে ভারত সবসময় সহযোগিতার হাত ‍বাড়িয়ে দিবে।

শনিবার দুপুরে রাষ্ট্রপতি ভবনের দরবার হলে বাংলাদেশি যুব প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ কথা বলেন।

যুব প্রতিনিধি দলের সদস্যদের উদ্দেশ্যে ভারতীয় রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের স্বাধীনতার পর আপনারা দ্বিতীয় প্রজন্ম। অতীতের দিকে না তাকিয়ে ভবিষ্যতের জন্য কাজ করুন।

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে ভারত সর্বোচ্চ গুরুত্ব দেয় উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ কেবল প্রতিবেশী দেশই নয়। দুই দেশের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যের মধ্যেও মিল রয়েছে।

দুই দেশের সম্পর্ক শক্তিশালী ও স্থায়ী করতে যুবকদের কাজ করার জন্যও আহ্বান জানান তিনি। এছাড়া বাংলাদেশের উন্নয়নের জন্য বর্তমান সরকারকে সাধুবাদ জানিয়ে বাংলাদেশের সামাজিক সূচক সন্তোষজনক বলেও মন্তব্য করেন বাঙালি এ রাষ্ট্রপতি।

এ সময় ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের সহযোগিতার কথা তুলে ধরেন ভারতীয় রাষ্ট্রপতি । ভারতে সফররত বাংলাদেশি যুবকদের স্বাগত জানিয়ে এ অঞ্চলের ইতিহাস জানতে বিভিন্ন এলাকা পরিদর্শনেরও আহ্বান জানান তিনি।

ভারতের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে বাংলাদেশের ১শ’ তরুণ বর্তমানে ভারতে অবস্থান করছেন। সফরকালে ভারতের বিভিন্ন পর্যটন এলাকা, ঐতিহাসিক স্থান পরিদর্শন করেন প্রতিনিধি দলের সদস্যরা।

শনিবার রাষ্ট্রপতি ভবন পরিদর্শন শেষে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সঙ্গে সাক্ষাৎ করেন তারা। এ সময় ভারতের যুব ও ক্রীড়ামন্ত্রী সর্বানন্দ সনোয়াল, সচিব রাজিব গুপ্ত, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনের কাউন্সেলর সুজিত ঘোষ উপস্থিত ছিলেন।

এর আগে প্রতিনিধি দল রাষ্ট্রপতি ভবনের বিভিন্ন স্থাপনা, যাদুঘর ও ভবনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে এ ধরনের সফরের আয়োজন করে আসছে ভারত সরকার। এবার তৃতীয় প্রতিনিধি দল ভারত সফর করছে। এবারের ১০০ জনের প্রতিনিধি দলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৩ জন শিক্ষার্থী, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ৬ জন, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৯ জন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১০ জন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১০ জন, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের ৫ জন, এফবিসিসিআই এর ৫, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিশ্ববিদ্যালয় মিলিয়ে ১৫ জন, সাংবাদিক, বিশ্ববিদ্যালয় শিক্ষক ছাড়াও বেসরকারি আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই দলে রয়েছেন।

** বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দেয় ভারত

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।