ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে হুদহুদের প্রভাবে প্লাবিত সুন্দরবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৪
পশ্চিমবঙ্গে হুদহুদের প্রভাবে প্লাবিত সুন্দরবন ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: হুদহুদের প্রভাবে প্লাবিত হয়েছে পশ্চিমবঙ্গের সুন্দরবন অংশ। রোববার সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টি হলেও তা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।



এদিকে স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার পর ঘণ্টায় প্রায় ২১০ কিলোমিটার গতিবেগ নিয়ে অন্ধ্রপ্রদেশের কৈলাশগিরি পার্ক ও তৎসংলগ্ন এলাকায় আঘাত হেনেছে প্রবল ঘূর্ণিঝড় হুদহুদ।

ইতোমধ্যে হুদহুদের প্রভাবে সৃষ্ট ভারি বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাসে অন্ধ্রপ্রদেশের উপকূলীয় জেলাগুলোতে ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

এছাড়া হুদহুদের প্রভাবে সুন্দরবন অঞ্চলে মাতলা নদীর বাঁধ ভেঙে ইতোমধ্যেই প্লাবিত হয়েছে বোকরাবনি, পেটুয়া, নয়াগ্রাম, সন্দেশখালিসহ বেশ কয়েকটি গ্রাম।   ঘরছাড়া হয়েছেন প্রায় দু’হাজার মানুষ।

জলোচ্ছ্বাসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকশো বিঘা জমি এবং মাছের ভেড়ি।

হুদহুদ মোকাবিলায়  বিশেষ কন্ট্রোল রুম খুলেছে রাজ্য সরকার। আলিপুর আবহাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ রাখছে বিশেষ এই কন্ট্রোল রুম। কলকাতা পুরসভার পাম্পিং বিভাগের কর্মীদের ছুটিও বাতিল করা হয়েছে হুদহুদের কারণে।

উপকূলবর্তী জেলা মেদনীপুরে রাজ্য সরকারের তরফ থেকে ইতোমধ্যেই একটি বিপর্যয় মোকাবিলাকারি দল পাঠান হয়েছে এলাকাটিতে।

ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রচুর পরিমাণ ত্রিপল ও ত্রাণ সামগ্রী মজুত রাখা হয়েছে। ত্রাণ সামগ্রীর একাংশ ইতোমধ্যেই মেদিনীপুরে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা,  অক্টোবর ১২ , ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa