ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে সংবাদপত্রে সরকারি বিজ্ঞাপন কমানোর সুপারিশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৪
ভারতে সংবাদপত্রে সরকারি বিজ্ঞাপন কমানোর সুপারিশ

ঢাকা: এবার ভারতের খবররের কাগজগুলোতে সরকারি বিজ্ঞাপনে রাশ টেনে দিচ্ছে দেশটির সুপ্রিম কোর্ট। সুপারিশ এসেছে খবরের কাগজে কতগুলো বিজ্ঞাপন দেওয়া যাবে তা একটি নির্দিষ্ট নির্দেশনার ভিত্তিতেই চলবে।

আর কোনো ভাবেই সরকার তার রাজনৈতিক ক্ষমতাকে উচ্চে তুলে ধরতে বিজ্ঞাপন ছাপবে না। সুপ্রিম কোর্টের নিয়োগ করা একটি বিশেষ কমিটির দেওয়া রিপোর্টে এসব কথা বলা হয়েছে।

কমিটির পূর্ণাঙ্গ রিপোর্টের বরাত দিয়ে এনডিটিভি জানায়, একটি অমুনাফাভোগী গ্রুপ সরকারের হাতে করদাতাদের অর্থ এমন বেহিসেবি খরচ বন্ধ করতে আদালতের শরণাপন্ন হলে ‍তার পরিপ্রেক্ষিতেই এলো এইসব নির্দেশনা।

ওই গ্রুপটির দায়ের করা মামলায় অভিযোগ রয়েছে, সরকার তার রাজনৈতিক ও ব্যক্তি স্বার্থেই কেন্দ্র ও রাজ্য পর্যায়ে বিজ্ঞাপন ব্যয়ের মচ্ছব চালাচ্ছে।

তিন সদস্যের ওই কমিটির রিপোর্টে বলা হয়েছে, সরকারকে অবশ্যই একটি তালিকা বানিয়ে জানাতে হবে, কোন কোন রাষ্ট্রনেতার জন্ম কিংবা মৃত্যুদিনে খবরের কাগজে বিজ্ঞাপন যাবে। কোন মন্ত্রণালয় এই বিজ্ঞাপন দেবে। এতে একই ব্যক্তির জন্য বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ কিংবা কার্যালয় থেকে একই ধরনের বিজ্ঞাপন প্রকাশ বন্ধ হবে।

এই বিজ্ঞাপনগুলোতে রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের রাজনৈতিক নেতাদের ছবিও প্রকাশ হচ্ছে। সুপ্রিম কোর্টের ওই বিশেষ কমিটি এ ধরনের ছবি প্রকাশ বন্ধ করতে বলেছে। আর যদি সেটা সম্ভব নাও হয় তাহলে কেবল একজনের ছবি প্রকাশ করার অনুমতি থাকবে। হতে পারে সেটি রাষ্ট্রপতির, নয় প্রধানমন্ত্রীর, নয়তো গভর্নরের কিংবা মুখ্যমন্ত্রীর।

কমিটি তার সুপারিশে আরও বলেছে, বিজ্ঞাপনের জন্য সরকারি তহবিলের ব্যবহার করে বন্ধ করতে হবে। জনস্বার্থ রয়েছে কেবল এমন ক্ষেত্রেই এই খরচ গ্রহণযোগ্য হবে।

কমিটির এই সুপারিশ সুপ্রিম কোর্টের অনুমোদন পেলেই এই নির্দেশনা বাস্তবায়ন যোগ্য হবে। পরে সরকার আইন করে বিজ্ঞাপন বাবদ সরকারি অর্থের অপচয় বন্ধ করবে। ‍

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।