ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ষষ্ঠীতে কলকাতার রাস্তায় অষ্টমীর ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৪
ষষ্ঠীতে কলকাতার রাস্তায় অষ্টমীর ভিড়

কলকাতাঃ সকালের মেঘলা আকাশ আর কয়েক পশলা বৃষ্টি ভ্রুকুটি বিকেল হতেই উধাও। আর পরিষ্কার আকাশের সঙ্কেত পেয়ে সপ্তমী-অষ্টমীর উপচে পড়া ভিড় দেখা গেল কলকাতায় ষষ্টির সন্ধ্যায়।

পথে নামল মানুষের ঢল।

শুধু মানুষ নয় পুলিশের সমস্ত হিসেবকে এলোমেলো করে দিয়ে কলকাতার রাস্তায় নামল অন্যান্য দিনের থেকে কয়েকগুণ বেশি গাড়ি। আর মানুষের এই ঢল আর গাড়ির ভিড় সামলাতে শরতেও গলদঘর্ম হতে হলো কলকাতার পুলিশকে।

কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিউ, জহরলাল নেহরু রোড, এসএন ব্যানার্জি রোড, বিবি গাঙ্গুলি স্ট্রিটসহ কলকাতার সব গুরুত্বপূর্ণ রাস্তার একই ছবি। লম্বা গাড়ির লাইন। আর মাঝে মাঝেই গাড়ির হর্ন আর তারসঙ্গে পাল্লা দিয়ে মাইকে নতুন 'বাংলা ছবি'র গানের কোলাজ।

অন্যদিকে চন্দননগরের আলো শিল্পীদের  জাদুতে ফুটে উঠেছে সমসাময়িক নানা ঘটনা। ব্যারিকেডে ঘেরা ফুটপাথে কাতারে কাতারে দর্শনার্থীদের ভিড় দেখে মনে হচ্ছে যেন অষ্টমির সন্ধ্যা।

রাত যত গভীর হয়েছে, ঘড়ির কাঁটাকে চ্যালেঞ্জ জানিয়ে বেড়েছে ভিড়ও। শহরের অনেক মণ্ডপে এখনও তুলির অন্তিম টান দেওয়া বাকি। কিন্তু সেসবকে বাঁধা মানতে নারাজ কলকাতার মানুষ।

শেষ বেলার পূজা উদ্বোধনে এ মণ্ডপ থেকে সে মণ্ডপে ছুটে বেড়িয়েছেন ভিআইপিরা। মুখ্যমন্ত্রী থেকে রাজ্যপাল, পুলিশ কমিশনার থেকে রুপালি পর্দার তারকারাও দম ফেলার ফুরসত পাননি উদ্যোক্তাদের অনুরোধ রাখতে গিয়ে। আর ষষ্ঠীর দিন ভিড়ের প্রতিযোগিতায় উত্তর থেকে দক্ষিণ একে অন্যকে এক ইঞ্চিও জায়গা ছাড়তে নারাজ।


বাংলাদেশ সময়: ২২৪১ ঘণ্টা, ৩০ সেপ্টম্বর , ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।