ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

আসন বন্টন নিয়ে প্রণব-মমতার বৈঠক

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১১
আসন বন্টন নিয়ে প্রণব-মমতার বৈঠক

কলকাতা: পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে আসন বন্টনে নিয়ে মঙ্গলবার রাতে রাজ্যের প্রধান বিরোধী দল তৃণমুল ও কংগ্রেসের মধ্যে বৈঠক হয়েছে। তবে বৈঠকে আসন বন্টনের বিষয়ে কোনো সুরাহা হয়নি।



ভারতের অর্থমন্ত্রী ও কংগ্রেস নেতা প্রণব মুখার্জির কলকাতার ঢাকুরিয়ার বাসভবনে মঙ্গলবার রাত ৮টা ৪৫ মিনিটে আসেন কেন্দ্রীয় রেলমন্ত্রী মমতা ব্যনার্জি। তার সঙ্গে আসেন আর এক কেন্দ্রীয় মন্ত্রী তৃণমুল নেতা মুকুল রায়। এরপর প্রণব মুখার্জি ও মমতা ব্যানার্জি কিছুক্ষণ একান্তে কথা বলেন।

রাত ৯ টার দিকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় জোটের আসন বন্টন নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা। আলোচনায় যোগ দেন কংগ্রেসর পশ্চিমবঙ্গের ভারপ্রাপ্ত নেতা শাকিল আহমেদ ও পশ্চিমবঙ্গের প্রার্থী বাছাই কমিটির চেয়ারম্যান জনার্দন পূজারী। এই দুজন ছাড়া কংগ্রেসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রদেশ সভাপতি ডা. মানস ভুঁইয়া।

একটি সূত্র জানায়, রাতের বৈঠকে জোটের আসন সংখ্যা নিয়ে বিরোধ দেখা দেয়। কংগ্রেস মমতার কাছে আগের দাবি মোতাবেক ৭৫টি আসনের বদলে ৭৩টি আসন চায়। যদিও মমতা ৬৫ থেকে ৬৮টির বেশি আসন কংগ্রেসকে ছাড়তে নারাজ বলে জানিয়ে দেন।

কংগ্রেস সূত্রে জানা গেছে, মমতা কংগ্রেসকে যে আসনগুলো ছাড়তে চাইছেন ওইসব আসনে আদৌও জেতা যাবে কি-না তা নিয়ে সন্দেহ প্রকাশ করছে কংগ্রেস। অন্যদিকে কংগ্রেস রাজ্যের যে-সব জেলায় শক্তিশালী সেখানে তারা তৃণমূলকে যে আসন দিতে চাইছে তা মমতার পছন্দ নয়।

এদিকে কলকাতার এন্টালি আসনটি চাইছে কংগ্রেস, তাতে ঘোর আপত্তি জানিয়েছে তৃণমূল।
জানা গেছে, বেলেঘাটা থেকে তৃণমূলের পরেশ পাল, বরাহনগরে তাপস রায়, মানিকতলায় সাধন পান্ডে, বানী সিংহ রায় ও অরূপ রায় আর কংগ্রেসের পক্ষ থেকে হাওড়ায় শুভ্রা ঘোষ প্রার্থী হচ্ছেন।

অন্যদিকে, কলকাতা বন্দর কেন্দ্রে কংগ্রেসের রামপেয়ারি রামকে প্রার্থী হিসাবে মানাতে নারাজ তৃণমুল। তারা এই আসনে ববি হাকিমকে প্রার্থী করতে চাইছে।

মঙ্গলবার রাতে প্রণব মুখার্জির ঢাকুরিয়ার বাসভবনের সামনে কংগ্রেস-তৃণমূল কর্মীদের সঙ্গে সংবাদমাধ্যমের প্রতিনিধিরা ভিড় করেন। কলকাতায় আসার আগে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করে আসেন প্রণব মুখার্জি।

নয়াদিল্লি সূত্রে জানা গেছে, প্রণব-সোনিয়ার বৈঠকে কংগ্রেস সভানেত্রী বলেছেন, মমতা ব্যানর্জির কথায় তার ধারণা হয়েছে এবার জোট হচ্ছেই। তৃণমূল ৭৩টি আসন তাদের দেবে বলে তার মনে হয়। আসনের গুণমান নিয়ে বেশি দরকাষাকষি করে লাভ নেই। কারণ এবার পরিবর্তনের হাওয়ায় সব আসনই নিরাপদ বলে মনে করেন সোনিয়া।

এদিনের দীর্ঘ দুইঘণ্টাব্যাপী বৈঠকের পর মমতা বা প্রণব মুখার্জি কিছু না বললেও কংগ্রেস নেতা সুখেন্দু শেখর রায় বলেন, জোট যে এবার হচ্ছেই এ বিষয়ে নিশ্চিত আমরা। আলোচনার জন্য কিছুটা সময় লাগছে।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa