ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নিম্নচাপে চিন্তার ভাজ কলকাতার মৃৎশিল্পীদের কপালে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪
নিম্নচাপে চিন্তার ভাজ কলকাতার মৃৎশিল্পীদের কপালে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: দুর্গাপূজার বাকি মাত্র কয়েকদিন। বিভিন্ন এলাকায় মণ্ডপের কাজ প্রায় শেষের দিকে।

পূজার উদ্যোক্তারা লাগাচ্ছেন কুমারটুলির প্রতিমা শিল্পীদের স্টুডিওতে। কিন্তু ওড়িশা উপকূলে নিম্নচাপের কারণে বৃষ্টির ফলে চিন্তিত গোটা রাত জেগে কাজ করতে থাকা কুমারটুলির মৃৎ শিল্পীরা।

আকাশে মেঘ ও মাঝে মধ্যে বৃষ্টির ফলে সমস্যা হচ্ছে প্রতিমা নির্মাণের শেষ পর্যায়ের কাজে। কিন্তু অন্তিম পর্যায়ে এসে আকাশের মুখ ভার হওয়ায় চিন্তিত গোটা কুমারটুলির শিল্পীপাড়া।

এর আগেও বৃষ্টি হওয়ায় গ্যাস জ্বালিয়ে প্রতিমা শুকনোর কাজ করা গেছে। কিন্তু রঙের প্রলেপ দেওয়ার সময় সে সুযোগ প্রায় নেই। তাই একমাত্র ভরসা সূর্যের আলো।

আর সেই সূর্যের দেখাই নেই গত তিন-চার দিন। এদিকে পূজা কমিটিগুলির তাড়ায় প্রাণ প্রায় ওষ্ঠাগত শিল্পীদের। শুধু ঘনঘন ফোন নয়, প্রতিদিন দু’বেলা করে প্রতিটি পূজা কমিটির কোনো না কোনো কর্তা তাড়া দিয়ে যাচ্ছেন, জানালেন কুমারটুলির মৃৎ শিল্পীরা।

আর সূর্যের এই লুকোচুরি খেলার হাত থাকে বাঁচতে অনেকেই স্টুডিওর ভেতর আলো জ্বেলে রং শুকিয়ে নেওয়ার ব্যবস্থা করেছেন। তাতে কাজ কিছুটা হলেও আবহাওয়া দপ্তরের প্রাপ্ত সূত্রের খবরে যথেষ্ট চিন্তিত কুমারটুলির শিল্পীরা।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, সেপ্টম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।