ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

যুক্তরাষ্ট্র সফরে অন্ন মুখে তুলবেন না মোদী!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৪
যুক্তরাষ্ট্র সফরে অন্ন মুখে তুলবেন না মোদী! নরেন্দ্র মোদী

ঢাকা: জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে ২৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের উদ্দেশে ভারত ত্যাগ করবেন মোদী। থাকবেন ১ অক্টোবর পর্যন্ত।

জানা গেছে এ সময় অন্ন বা অন্য কোনো ধরনের খাদ্য গ্রহণ করবেন না তিনি।

গুজরাট দাঙ্গায় জড়িত থাকার কারণ দেখিয়ে তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভিসা আবেদন প্রত্যাখ্যান করেছিলো যুক্তরাষ্ট্র। তবে কি সেই রাগেই যুক্তরাষ্ট্র সফরে অন্ন মুখে তুলবেন না তিনি?

বিষয়টি সে রকম মনে হলেও, আসলে তা নয়। ৪০ বছর ধরে পালন করে আসা রীতি বজায় রাখতেই আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর এই নয়দিন উপোস পালন করবেন নরেন্দ্র মোদী। এ নয়দিন লেবু-পানি এবং দিনে মাত্র এক কাপ চা ছাড়া আর কিছুই গ্রহণ করবেন না তিনি।

হিন্দু ধর্মাবলম্বীদের জন্য ‘নবরাত্রি’তে উপোস পালন করা একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় রীতি। নবরাত্রি একটি সংস্কৃত শব্দ যার অর্থ ‘নয় রাত্রি’। মূলত দেবী দুর্গাকে সন্তুষ্ট করতেই হিন্দু ধর্মাবলম্বীরা এই রীতি পালন করে থাকেন।

কাকতালীয়ভাবে যুক্তরাষ্ট্র সফরের সময়সূচির সঙ্গে মিলে গেছে নবরাত্রির সময়।

যুক্তরাষ্ট্রে ছয় দিনের সফরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আয়োজিত নৈশভোজে অংশ নেবেন মোদী। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের শীর্ষ কোম্পানিগুলোর নির্বাহীদের সঙ্গেও প্রাতঃরাশ ভোজে অংশ নেবেন।

তবে মোদীর এই উপোস পালনে ওই সব কর্মসূচিতে কোনো বিঘ্ন সৃষ্টি হবে না বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরের কর্মকর্তারা।

মোদীর অফিসের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, গত চার দশক ধরে নিয়মিত নবরাত্রির উপোস পালন করে আসছেন নরেন্দ্র মোদী। যুক্তরাষ্ট্র সফরের জন্য তিনি এই ধারার ব্যত্যয় ঘটাবেন না।

গত ১২ বছর ধরে মোদীর সঙ্গে কাজ করা ওই কর্মকর্তা আরও জানান, মোদী প্রতিদিন ভোর চারটায় ঘুম থেকে উঠে, কিছুক্ষণ ধ্যান ও প্রার্থনা করেন। উপোসকালীন নয়দিন তিনি মধুযুক্ত লেবুপানি ও এক কাপ চা ছাড়া আর কিছুই খাবেন না।
গত ১৩ বছর গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনকালে  কখনই নবরাত্রির সময় গুজরাটের বাইরে যাননি মোদী।    

তবে এই নবরাত্রি উপোসে মোদীর স্বাস্থ্যহানির শঙ্কা প্রকাশ করেছেন তার চিকিৎসকরা। উপোস পালনের সময় আরও ফলের রস গ্রহণের জন্য তারা প্রধানমন্ত্রীকে পরামর্শ দিয়েছেন। তবে মোদী তা প্রত্যাখ্যান করেন বলে জানা গেছে।

নবরাত্রি উৎসবে দেবী দুর্গার উপাসনায় ভারতের লাখ লাখ হিন্দু ধর্মাবলম্বী উপোস পালন করে থাকে। অনেকে এই উপোসকালীন সময়ে দিনে একবার মাত্র অন্ন গ্রহণ করেন। তবে অনেকেই মোদীর মত কোনো কিছুই খান না।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।