ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

উপাচার্যকে গোলাপ পাঠালেন যাদবপুরের প্রতিবাদী শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৪
উপাচার্যকে গোলাপ পাঠালেন যাদবপুরের প্রতিবাদী শিক্ষার্থীরা ছবি: সংগৃহীত

কলকাতা: অভিনব উপায়ে প্রতিবাদ জানালো যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অভিজিৎ চক্রবর্তীর বাড়িতে‌ ঘটনার সুবিচার ও উপাচার্যের দ্রুত আরোগ্য কামনা করে একটি চিঠি এবং ৪০টি গোলাপ ফুল দিয়ে তৈরি একটা ফুলের তোড়া পঠানো হয়েছে।



আন্দোলনরত শিক্ষার্থীদের নিয়ে গড়া যাদবপুর সংহতি মঞ্চের পক্ষ থেকে এ চিঠি ও উপহার পাঠানো হয় রোববার।

শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাসে পুলিশের আক্রমণে ৩৭ জন শিক্ষার্থী আটক ও তিনজন ছাত্র হাসপাতালে ভর্তি হয়েছিলো। ‌ তাই উপাচার্যকে এই ৪০টি ফুলযুক্ত তোড়া দেওয়া হয়।

এত ঘটনার পরও উপাচার্য মুখ খোলেন নি বা পদত্যাগ করেন নি। তাই

শনিবারের বিশাল প্রতিবাদ মিছিলের পর রোববার পথে নামেন শিক্ষকরা। এর মধ্যে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যরাও। তারা ছাত্রদের উপর পুলিশি হামলার তীব্র নিন্দা জানান। শুধু পশ্চিমবঙ্গ নয়, ভারতের অন্যান্য রাজ্য থেকেও শিক্ষকরা কলকাতার এ প্রতিবাদ মিছিলে যোগ দেন।

এদিকে সোমবার পাল্টা মিছিলের ডাক দিয়েছে তৃণমূল কংগ্রেস। তারা রাজ্যপালের সঙ্গে দেখা করবেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে মাদকদ্রব্যের ব্যবহার রুখে দেওয়ার ফলেই ছাত্রদের এই আন্দোলন বলে একটি সামাজিক যোগাযোগের মাধ্যমে মন্তব্য করে চাঞ্চল্য ফেলে দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো লোকসভার সংসদ সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এ মন্তব্যের তীব্র প্রতিবাদ করেছে যাদবপুরের ছাত্র সমাজ। এরই মধ্যে শ্লীলতাহানির শিকার হওয়া ছাত্রীর বাড়িতে গিয়ে ঘটনার প্রায় একমাস বাদে রোববার দেখা করলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এ দিনেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি তদন্ত কমিটি গড়ার নির্দেশ দিয়েছেন।

যাদবপুরের আন্দোলনরত শিক্ষার্থীরা জনিয়েছেন, বৈঠকের পর তারা তাদের পরবর্তী পদক্ষেপ জানাবেন।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, সেপ্টম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।