ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নয়াদিল্লি থেকে খুররম জামান

জেসিসি বৈঠকে তিস্তায় জোর

খুররম জামান, ডিপ্লোম্যাটিক অ্যাফেয়ার্স এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪
জেসিসি বৈঠকে তিস্তায় জোর ছবি: সংগৃহীত

নয়াদিল্লি থেকে: আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ও ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক। বৈঠকে দ্বিপক্ষীয় নানা ইস্যুতে আলোচনা হলেও বাংলাদেশের পক্ষে জোর দেয়া হয় তিস্তা ইস্যুতে।

বৈঠকের পর বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করে সফর সংশ্লিষ্ট একটি সূত্র। তিস্তা ইস্যুতে ভারতও ইতিবাচক মনোভাব প্রকাশ করে বলে জানায় ওই সূত্র।

শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হয়ে জেসিসি বৈঠক শেষ হয় স্থানীয় সময় দুপুর আড়াইটায়। বৈঠকে বাংলাদেশ ও ভারতের পক্ষে নেতৃত্ব দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

যৌথ কমিশনের এ বৈঠকে তিস্তা সহ সীমান্ত হত্যাকাণ্ড কমাতে নিরাপত্তা সহযোগিতা ও সীমান্ত ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা, বাণিজ্য ও উন্নয়ন, আঞ্চলিক ও উপ আঞ্চলিক, জনসংযোগ ও সাংস্কৃতিক বিনিময়, বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি বিভিন্ন বিষয়ে আন্তরিক পরিবেশে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

জেসিসি বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী বর্তমানে ভারতের পার্লামেন্টের উচ্চ কক্ষের বিরোধী দল নেতা গোলাম নবী আজাদের সঙ্গে বৈঠক করছেন। এই বৈঠক শেষে বিকেল সাড়ে ৫টায় পররাষ্ট্রমন্ত্রী তার হোটেলে জেসিসি বৈঠক সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিং করবেন।

ভারত সফর শেষে জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে শনিবার রাতেই নিউইয়র্কের উদ্দেশ্যে দিল্লি ত্যাগ করবেন পররাষ্ট্রমন্ত্রী। তার সঙ্গে থাকবেন পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার।

** জেসিসি বৈঠক চলছে
** বঙ্গবন্ধু স্থপতি, হাসিনার হাতে সুরক্ষা বাংলাদেশের, বললেন মোদী
** সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা
** বাংলাদেশ সফরের আমন্ত্রণ গ্রহণ মোদীর
** সব সময় বাংলাদেশের পাশে থাকবে ভারত
** সারদা প্রসঙ্গ ভারতের অভ্যন্তরীণ
** তিস্তাসহ অমীমাংসিত বিষয়ে আলোচনা হয়েছে
** জানুয়ারিতে ঢাকায় আসতে পারেন মোদী
** সমঝোতায় প্রাপ্য আদায়ে সচেষ্ট হবে বাংলাদেশ
** দিল্লির ফুটপাতেও মোটর সাইকেল!
** দিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী
** তিস্তা চুক্তিতে জোর দেবে বাংলাদেশ
** সাবেক কংগ্রেস মন্ত্রীর পানির লাইন বিচ্ছিন্ন

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।