ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নয়াদিল্লি থেকে খুররম জামান

সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা

খুররম জামান, ডিপ্লোম্যাটিক অ্যাফেয়ার্স এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪
সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি

নয়াদিল্লি থেকে: ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে বলে জানালেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লিতে অর্থমন্ত্রীর বাসভবনে অরুণ জেটলির সঙ্গে বৈঠক শেষে অপেক্ষমাণ সাংবাদিকদের এ সব কথা বলেন তিনি।



বৈঠকটি অর্থমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পরে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটা থেকে সাড়ে সাতটা পর্যন্ত তার বাসভবনে অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে আলোচনা হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, শুক্রবার প্রথমে পানিসম্পদমন্ত্রী উমা ভারতী, এরপর রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, তারপর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবাল, রাজ্যসভার (উচ্চকক্ষ) বিরোধী দলীয় নেতা গোলাম নবী আজাদ ও সবশেষে অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে বৈঠক হয়েছে। এ সব বৈঠকই অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী সবার সঙ্গে বৈঠক প্রসঙ্গে বলেন, তাদের সবার সঙ্গে আলোচনার ভিত্তিতে যে বিষয় পাওয়া গেছে, তা শনিবার যৌথ কমিশনের বৈঠকে আলোচনা হবে।

তিনি বলেন, শনিবার বেলা সাড়ে ১১টায় নয়াদিল্লির নেহেরু ভবনে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে এ সব বিষয় বিশদভাবে আলোচনা করা হবে। ভারতীয়দের পক্ষে নেতৃত্ব দেবেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

তিনি আরো বলেন, শনিবার জেসিসির ৩য় বৈঠক অনুষ্ঠিত হবে। এটি একটি প্ল্যাটফর্ম। এখানে অনেক কিছুই বিস্তারিতভাবে আলোচনা করা যায়।  

এর আগে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শক কমিশনের (জয়েন্ট কনসালটেটিভ কমিশন- জেসিসি) বৈঠকে যোগ দিতে চারদিনের সফরে নয়াদিল্লি পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান  মাহমুদ আলী।

হাইকমিশন সূত্র জানায়, ২০ সেপ্টেম্বর জেসিসি বৈঠক শেষে ওইদিন রাতে দিল্লি থেকে জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তার সঙ্গে পররাষ্ট্র সচিব শহিদুল হক এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব আবদুস সোবহান সিকদারও সেখানে যাবেন।

** বাংলাদেশ সফরের আমন্ত্রণ গ্রহণ মোদীর

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।